বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গা নির্যাতনে ক্ষোভ প্রতিবাদ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর পরিচালিত গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে গতকালও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

সু চির খুঁটির জোর কোথায় : ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই বলেন, মিয়ানমারের সামরিক জান্তা ও অং সান সু চি রক্ত পিপাসু খুনি। তার বিচার হতে হবে। সু চি না থামলে আরাকান দখলের ঘোষণা দিয়ে আরাকানকে স্বাধীন করে রোহিঙ্গাদের ফেরত দিতে হবে। সু চির খুঁটির জোর কোথায় তা খুঁজে বের করতে হবে। গতকাল রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণকালে এ কথা বলেন। সকালে ঢাকা থেকে বিমানে কক্সবাজার পৌঁছে ১১টায় জেলা প্রশাসকের সঙ্গে এক মতবিনিময়ে মিলিত হন পীর চরমোনাই এবং সরকারি ত্রাণ তহবিলে নগদ অর্থ প্রদান করেন। সেখান থেকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান।

দলমত নির্বিশেষে এগিয়ে আসার আহ্বান : শরণার্থীরা যে দুর্বিষহ জীবনযাপন করছে তা কাটাতে দলমত নির্বশেষে জনগণকে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক। গতকাল তার নেতৃত্বে কেন্দ্রীয় ত্রাণ টিম কক্সবাজারের কুতুপালং-এর মধুছড়ি ক্যাম্পে বিভিন্ন্ন স্পটে নগদ অর্থ বিতরণ ও দুটি মসজিদ এবং দুটি টিউবওয়েল স্থাপন করেন। এ সময় কেন্দ্রীয় নেতা মাওলানা রেজাউল করীম জালালী, মাওলানা আবদুল আজীজ, মাওলানা আজিজুর রহমান হেলালসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

আহলে সুন্নাত ওয়াল জামা’আত : সংগঠনের পক্ষ থেকে গতকাল মিয়ানমারে নির্যাতনের শিকার ৩৫০ রোহিঙ্গা মুসলমানের মাঝে নগদ দুই লাখ পঞ্চাশ হাজার টাকা আর্থিক সাহায্য ও একটি টিউবওয়েল বিতরণ করেছে আহলে সুন্নাত ওয়াল জামা’আত সমন্বয় কমিটি ঢাকা জেলা ও মহানগর। বিতরণ টিমের নেতৃত্ব প্রদান করেন ঢাকা মহানগর সদস্য অধ্যক্ষ মাওলানা সাইফুল ইসলাম বাগদাদী। এ সময় উপস্থিত ছিলেন শ্যামলী বাইতুস সালাম জামে মসজিদের খতিব মাওলানা ফরহাদুল ইসলাম বুলবুলি, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি মুহাম্মদ মুহিবুুল্লাহ সিদ্দিকী উপস্থিত ছিলেন।

মানবতাবিরোধী অপরাধ বন্ধ হওয়া জরুরি : ‘ইসলামী সমাজ’ এর আমির হজরত সৈয়দ হুমায়ূন কবীর বলেছেন, মিয়ানমারের সেনাবাহিনী ও পুলিশ সে দেশের সরকারের নির্দেশে রোহিঙ্গা গ্রামগুলোতে নির্বিচারে গুলি চালিয়ে মানুষ হত্যা করছে, জীবন্ত মানুষকে পুড়িয়ে মারছে।

রোহিঙ্গা অধিবাসীদের বাড়ি-ঘর জ্বালিয়ে দেশ থেকে তাদের বের করে দিচ্ছে, লুটপাট করছে, নারীদেরকে ধর্ষণ করছে। এসব জঘন্যতম মানবতাবিরোধী অপরাধ দ্রুত বন্ধ হওয়া জরুরি। গতকাল বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণকালে এ কথা বলেন। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর