শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুজন আটক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুজন আটক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে দুজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাবলিক পরীক্ষা আইনে মামলা করবে বলে জানা গেছে। গতকাল সকাল ১০টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলাকালে একজন এবং পরবর্তীতে অন্যজনকে আটক করা হয়। এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ছাত্রদলের নেতারা একত্রিত হলে সেখান থেকে দুজনকে আটক করে শাহবাগ থানা পুলিশ। পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটককৃতরা হলেন— বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহজাহান আলী, ঢাকা কলেজের তানসেন মিয়া। তানসেনের হয়ে সাড়ে তিন লাখ টাকা চুক্তিতে প্রক্সি দেয় শাহজাহান। পরীক্ষার হলে শাহজাহানকে সন্দেহ হওয়ায় জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর তাকে আটক করে প্রক্টর অফিসে নিয়ে আসা হয়। পরবর্তীতে শাহজাহান ও তানসেনকে শাহবাগ থানায় হস্তান্তর করা হয়। শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, আটককৃতদের কাছ থেকে তথ্য নেওয়া হচ্ছে। তথ্য নিয়ে পুরো জালিয়াত চক্রকে ধরার জন্য অভিযান চালাব। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ এম আমজাদ আলী বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শাহজাহান আলী এবং তানসেনকে আটক করি। তাদের বিরুদ্ধে ভর্তি জালিয়াতির প্রমাণ মিলেছে। এ বছর খ ইউনিটের পরীক্ষা ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৭০টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ২ হাজার ৩৬৩টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৩২ হাজার ৭৪৯ জন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন ও খ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তারা কলা ভবনের বিভিন্ন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

শুভেচ্ছা জানাতে গিয়ে ছাত্রদল নেতা আটক : এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছে ঢাবি ছাত্রদলের দুই নেতা। আটককৃতরা হলেন, ঢাবি ছাত্রদলের সিনিয়র সহসভাপতি তানভীর রেজা রুবেল এবং অমর একুশে হল ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আখতারুজ্জামান বাপ্পী। গতকাল সকাল ১১টায় শহীদ মিনারের সামনে এ ঘটনা ঘটে।

ঢাবি ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, আমরা আমাদের কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে ক্যাম্পাসে গিয়েছিলাম। এমন সময় ডিবি পুলিশের একটি গ্রুপ এসে দুজনকে ধরে নিয়ে যায়। শাহবাগ থানার ওসি আবুল হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, শহীদ মিনারে বেশ কয়েকজন একত্রিত হয়েছিল। প্রাথমিক জিজ্ঞাবাদের জন্য তাদের থানায় নিয়ে আসা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর