সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

স্মার্ট কার্ড তৈরিতে সেনাবাহিনীর লোকবল চায় ইসি

লক্ষ্যমাত্রা ৯ কোটি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব উদ্যোগে স্মার্ট কার্ড উৎপাদন ও পার্সোনালাইজেশনের কাজ শুরুর পর এবার কাজের সহায়তার জন্য সেনাবাহিনীর লোকবল চাইছে নির্বাচন কমিশন। ডিসেম্বরের মধ্যে লক্ষ্যমাত্রার ৯ কোটি কার্ড ছাপাতে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের কাছে অর্ধ শতাধিক লোক প্রকল্পে সংযুক্তির জন্য চিঠি পাঠানো হয়েছে। ইসির এক কর্মকর্তা বলেন, এ সংক্রান্ত একটি চিঠি ইতিমধ্যে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারকে পাঠানো হয়েছে।

জানা গেছে, চিঠিতে বলা হয়েছে—ইতিমধ্যে ১২ দশমিক ৪১ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ২৪ লাখ ১০ হাজার কার্ড উৎপাদন (ব্ল্যাঙ্ক কার্ডের মধ্যে নাগরিক তথ্য ইনপুট সম্পন্নকরণ) হয়েছে। এর মধ্যে ১০ দশমিক ৯৮ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ৯ লাখ ৮০ হাজার কার্ড বিতরণ করা হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অবশিষ্ট কার্ড উৎপাদন সম্পন্ন করে দেশব্যাপী বিতরণ নিশ্চিত করতে হবে। এই অল্প সময়ে বিপুল পরিমাণ কার্ড সুষ্ঠুভাবে উৎপাদন ও সুশৃঙ্খলভাবে বিতরণ নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা আইডিইএ প্রকল্পে সংযুক্ত করার জন্য প্রকল্প পরিচালক অনুরোধ করেছেন। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাও সম্মতি দিয়েছেন। ৭ কোটি ৭৫ লাখ ৯০ হাজার কার্ড উৎপাদন এবং চোখের কনীনিকা ও ১০ আঙ্গুলের ছাপ সংগ্রহপূর্ক কার্ড পৌঁছানোর জন্য সশস্ত্র বাহিনী থেকে কমপক্ষে ৫০ জন কর্মকর্তা আইডিইএ প্রকল্পে জরুরি ভিত্তিতে সংযুক্ত করার কথাও বলা হয়েছে চিঠিতে। এর আগে ড. এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন সেনাবাহিনীর সহায়তায় ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করেছিল।

সূত্র জানিয়েছে, ফ্রান্সের অবার্থার টেকনোলজিসের সঙ্গে ২০১৫ সালের ১৪ জানুয়ারি ১৮ মাসের মধ্যে স্মার্ট কার্ড প্রস্তুত করে দিতে চুক্তি করেছিল নির্বাচন কমিশন। চুক্তি অনুযায়ী, ওই সময়ের মধ্যে ৯ কোটি ভোটার কার্ড তৈরি এবং তাতে নাগরিকের তথ্য ইনপুট দেওয়ার কাজ করে দেওয়ার কথা ছিল। কিন্তু প্রতিষ্ঠানটি চুক্তির শর্ত না মানায় এবং যথা সময়ে কার্ড সরবরাহ করতে না পারায় চুক্তি বাতিল করে সংস্থাটি।

এদিকে বিশ্বব্যাংকের অর্থায়নে স্মার্ট কার্ডের জন্য নেওয়া আইডেনটিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস-আইডিইএ প্রকল্পটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩১ ডিসেম্বর। আর এ সময়ের মধ্যে কাজ শেষ অর্থাৎ উপাদন ও বিতরণ করতে না পারলে টাকা ফেরত যাবে। এ জন্য গত মাসে নিজেরাই কার্ড বিতরণের লক্ষ্যে উৎপাদনে যায় সংস্থাটি।

সর্বশেষ খবর