শিরোনাম
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্রশিক্ষিতদের ২৭৩ কোটি টাকা ঋণ

নিজস্ব প্রতিবেদক

প্রশিক্ষণপ্রাপ্ত যুব ও যুব মহিলাদের মধ্যে চলতি (২০১৭-২০১৮) অর্থবছরের আগস্ট মাস পর্যন্ত পুঞ্জীভূত হিসাবসহ ২৭৩ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে বলে জানান হয় সংসদীয় কমিটিকে। একই সঙ্গে প্রশিক্ষিত যুবকরা যাতে কর্মসংস্থান ব্যাংক থেকে অধিকহারে ঋণ সুবিধা পেতে পারে সেজন্য যুব অধিদফতর হতে জেলা/ উপজেলা পর্যায়ে অব্যাহত যোগাযোগ রাখা হচ্ছে বলে জানানো হয়। এছাড়া গত অর্থ বছরে খেলাধুলার উন্নয়নের জন্য সব ক্রীড়া ফেডারেশন ও ক্রীড়াসংস্থাগুলোকে মোট ১০ কোটি ৭৯ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। সংসদ  ভবনে গতকাল অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩২তম বৈঠকে এসব তথ্য উপস্থাপন করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল। সংসদ সচিবালয় জানায়, কমিটি অনুদান প্রদানের ক্ষেত্রে ফেডারেশন ও ক্রীড়া সংস্থাগুলোর দক্ষতা এবং সফলতা বিবেচনায় নিয়ে আনুপাতিক হারে আর্থিক অনুদান দেওয়ার সুপারিশ করে। এছাড়া বিকেএসপির প্রতিটি খেলার মাঠ, গ্যালারি এবং অন্যান্য স্থাপনার নাম ক্রীড়াক্ষেত্রে যারা অবদান রেখেছেন তাদের নামে নামকরণের সুপারিশ করে কমিটি।

এদিকে বন্যাকবলিত এলাকার ক্ষতিগ্রস্ত কৃষককে সহযোগিতার জন্য তৈরি ভাসমান বীজতলা থেকে কৃষকরা কতটা সুফল পেয়েছে, তা জানতে চেয়েছে সংসদীয় কমিটি।

একই সঙ্গে বীজতলা থেকে কীভাবে কোথায় কাদের মাঝে বীজ বিতরণ করা হয়েছে তার পূর্ণাঙ্গ প্রতিবেদন চেয়েছে কমিটি।

সংসদ ভবনে গতকাল কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ প্রতিবেদন চাওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. আবদুর রাজ্জাক, মো. নজরুল ইসলাম বাবু, মো. মামুনুর রশীদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, মো. নূরুল ইসলাম ওমর ও অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশ নেন।

 বৈঠকে বীজ আইন চূড়ান্ত করার আগে কৃষকদের সুরক্ষা দেওয়ার জন্য আরও কী কী সুবিধা অন্তর্ভুক্ত করা যায়, সে বিষয়ে কমিটির সদস্য ড. মো. আবদুর রাজ্জাককে আহ্বায়ক করে ৩ সদস্যবিশিষ্ট সাব-কমিটি গঠন করা হয়। সাব কমিটিকে আগামী ২০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করে ‘কৃষি কাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল, ২০১৭’ পর্যালোচনার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বীজ উইংয়ের মহাপরিচালক, বিএডিসির চেয়ারম্যান, বি এ আর সির মহাপরিচালক, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।     

সর্বশেষ খবর