মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

বড় ধরনের দরপতন দুই পুঁজিবাজারে

মূল্য সংশোধন দাবি বিশ্লেষকদের

নিজস্ব প্রতিবেদক

ঊর্ধ্বমুখী প্রবণতা থেকে বের হয়ে বড় ধরনের দরপতন হয়েছে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। গতকাল সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১০৬ পয়েন্টে। এ নিয়ে গত চার কার্যদিবসে ডিএসইএক্স সূচক কমেছে ১৩০ পয়েন্ট। বিশ্লেষকরা বলছেন, কয়েক দিন ধরে টানা একটি ঊর্ধ্বমুখী প্রবণতা ছিল বাজারে। তাই কিছুটা মূল্য সংশোধন দেখা যাচ্ছে।

ডিএসইতে দিনভর সূচকের নিম্নগতি লক্ষ্য করা যায়। দিন শেষে অধিকাংশ কোম্পানির শেয়ার দরই কমেছে। ডিএসইতে ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮০টির। অপরিবর্তিত আছে ৪২টির। মোট লেনদেন হয়েছে ৬৬৬ কোটি ১৭ লাখ টাকা। আগের দিনের চেয়ে যা প্রায় ৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৬৬২ কোটি টাকা।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো— ন্যাশনাল ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, বিবিএস ক্যাবলস, যমুনা ব্যাংক লিমিটেড, আইএফআইসি, বিবিএস, স্কয়ার ফার্মা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, এক্সিম ব্যাংক লিমিটেড ও উত্তরা ব্যাংক লিমিটেড। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আজ সার্বিক সূচক কমেছে দেড়শ পয়েন্টের বেশি। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। বিএসআরএমের দুই কোম্পানির এক হতে আদালতের সায় : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিএসআরএম স্টিলসের সঙ্গে বিএসআরএম আয়রন অ্যান্ড স্টিলের একীভূতকরণে অনুমতি দিয়েছে উচ্চ আদালত। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ২০১৬ সালে কোম্পানিটি বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের কাছে একীভূতকরণের সম্মতি  নেয়। বিএসআরএম স্টিল লিমিটেড ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর