শিরোনাম
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মিরপুরে খাল-নালা-ড্রেন উদ্ধারে ক্রাশ প্রোগ্রাম

নিজস্ব প্রতিবেদক

মিরপুর অঞ্চলে বেদখল হওয়া বাউনিয়া খালসহ অন্যান্য খাল-নালা ও ড্রেন উদ্ধার করে তা সংস্কারের মাধ্যমে সচল করার ক্রাশ প্রোগ্রাম ঘোষণা করা হয়েছে। ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের ভিত্তিতে এক সপ্তাহের মধ্যেই এ কার্যক্রম শুরু হবে। গতকাল ডিএনসিসির মিরপুর আঞ্চলিক কার্যালয়ে সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা, জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি সমন্বয়ে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মো. জামাল মোস্তফার উদ্যোগে আয়োজিত এ সমন্বয় সভায় ঢাকা ওয়াসার পক্ষে নির্বাহী প্রকৌশলী ফিরোজ আলম ও ঢাকা নর্থ সিটি করর্পেরেশনের পক্ষে নির্বাহী প্রকৌশলী এনামুল কবীর নেতৃত্ব দেন। বৈঠকে খালগুলো বেদখলের পয়েন্টসমূহ, ড্রেনের পানি নিষ্কাশনের বাধাগুলো চিহ্নিত করা হয়। তাছাড়া সামান্য বৃষ্টিতেই মিরপুর ১০ নম্বর গোলচক্করসহ কোনো কোনো পয়েন্টে জলাবদ্ধতার সৃষ্টি হয়, সেসব চিহ্নিত করে তা দ্রুত সমাধানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। দ্রুত পানি নিষ্কাশনের জন্য ড্রেনের ওপর লোহার গ্রেটিংস নির্মাণের ওপর গুরুত্বারোপ করেন প্রকৌশলীরা। তারা জানান, নির্মিত গ্রেটিংসের মাধ্যমে বৃষ্টির পানি অতি দ্রুত নিষ্কাশন সম্ভব হবে।

বৈঠক শেষে প্যানেল মেয়র জামাল মোস্তফা সাংবাদিকদের জানান, বৃহত্তর মিরপুরবাসীকে সাংবার্ষিক বন্যা-জলাবদ্ধতা থেকে রেহাই দিতে সরকারি খাল-নালা বেদখলমুক্ত করা ছাড়া আর কোনো উপায় নেই। যত প্রভাবশালী মহলই খাল জবর-দখল করে থাকুক না কেন এবার তাদের উচ্ছেদ করে পানি নিষ্কাশন ব্যবস্থা সচল করা হবে। জেষ্ঠ্য প্যানেল মেয়র ওসমান গণি এ ক্রাশ প্রোগ্রামের ব্যাপারে আপসহীন থাকার অঙ্গীকার ব্যক্ত করে বাংলাদেশ প্রতিদিনকে জানান, খুব শিগগিরই রাজধানীজুড়েই খাল বেদখলমুক্ত করার সমন্বিত কর্মসূচি চালু করা হবে। দখলবাজদের বিরুদ্ধে নগরবাসীকে ঐক্যবদ্ধ ভূমিকা নিয়ে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

সর্বশেষ খবর