শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

বসুন্ধরায় জমজমাট পানিমেলা

নিজস্ব প্রতিবেদক

দেশের পানিদূষণের সমাধান দিতে বসুন্ধরায় শুরু হলো পানিমেলা। গতকাল রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ মেলার উদ্বোধন করেন অধ্যাপক ডা. এম এইচ মিল্লাত এমপি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সারোয়া ইমতিয়াজ হাশমী প্রমুখ। বাংলাদেশসহ ভারত, চীন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কার বিভিন্ন কোম্পানির ৫৩টি স্টল অংশ নিয়েছে এ মেলায়। সরেজমিনে গিয়ে দেখা গেছে, নিরাপদ পানির জন্য এ মেলায় প্রদর্শিত হচ্ছে আধুনিক প্রযুক্তি। এ প্রযুক্তির মাধ্যমে ঘরে স্থাপন করেই পাওয়া যাবে নিরাপদ পানি। কারখানায় ইটিপি স্থাপন করতে উদ্যোক্তাদের বিশ্বমানের প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে প্রতিষ্ঠানগুলো।

স্টলকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পানিদূষণ ভয়াবহ সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে সারা বিশ্বে। বাংলাদেশও ভয়াবহ এ দূষণের শিকার হচ্ছে। এতে ক্ষতির শিকার হচ্ছে সব মানুষ। বিশেষ করে কারখানার মাধ্যমে বেশি পানিদূষণ হয়। পরিবেশ রক্ষা ও পানিদূষণ ঠেকাতে কারখানায় ইটিপি স্থাপন করা বাধ্যতামূলক। মেলায় আধুনিক ইটিপির প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। সারা দেশে উদ্যোক্তারা এসে সরাসরি দেখছেন। এখানে অর্ডার দিলে প্রকৌশলীরা গিয়ে স্থাপন করে দিয়ে আসবেন ইটিপি। গ্রাম থেকে ঢাকার যে কোনো স্থানে ইটিপি স্থাপন করে দেওয়া হয়। একাধিক স্টলে গিয়ে দেখা গেছে, কীভাবে ইটিপি কাজ করছে তা হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পুরো প্রযুক্তি সাজিয়ে রাখা হয়েছে।

এ মেলায় শুধু কারখানার পানিদূষণ নয়, কৃষিতে পানির সমাধান দিতে অংশ নিয়েছে একাধিক প্রতিষ্ঠান। কম মূল্যে পানির পাম্প, গভীর নলকূপ স্থাপনের আধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছেন ক্রেতা-দর্শকরা। প্রত্যন্ত অঞ্চলে পরিষ্কার পানি সরবরাহ, লবণাক্তহীন পানি, খাবার পানি, প্রক্রিয়াজাত পানি, অপচয়কৃত পানি এবং জিরো লিকুইড ডিজচার্জ ইত্যাদি বিষয় প্রদর্শনীতে প্রাধান্য পেয়েছে। পানিসংশ্লিষ্ট সর্বাধুনিক প্রযুক্তির পণ্য উৎপাদন ও সেবা প্রদানকারী বিভিন্ন কোম্পানিও এ প্রদর্শনীতে অংশ নিয়েছে। ভবিষ্যতের আধুনিক প্রযুক্তি, স্বয়ংক্রিয়করণের পণ্য ও সেবা, পানি ব্যবস্থাপনা ও কার্যকর সংরক্ষণ পদ্ধতিসহ পানি ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরতে এ প্রদর্শনীতে বিশ্বের ৭৫টির বেশি কোম্পানি, ১ হাজারের বেশি পণ্য এবং ২ হাজারের বেশি পানি বিশেষজ্ঞ অংশ নিয়েছেন।

তিন দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলবে। পানি ব্যবহারের টেকসই উপায় ও সংশ্লিষ্ট বিষয়ে নীতিমালার প্রয়োজনীয়তার ওপরও প্রদর্শনীতে আলোকপাত করা হয়। ওয়াটার টুডে ও ওয়েইস্ট ওয়াটার ইন্ডাস্ট্রির উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে। ওয়াটার টুডের উদ্দেশ্য হচ্ছে ওয়াটার এক্সপোর মাধ্যমে পানিশিল্পের বিভিন্ন পেশাজীবী ও বিশেষজ্ঞের একটি ব্যবসায়িক ও মার্কেটিং প্লাটফরম তৈরি। সবাই যেন একই লক্ষ্যে কাজ করতে পারেন।

সর্বশেষ খবর