বুধবার, ১১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশ ব্যাংকের সেই জিএম বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার (জিএম) প্রভাষ চন্দ্র মল্লিককে বরখাস্ত করা হয়েছে। প্রভাষ ১১টি ব্যাংক থেকে ঋণ নিয়ে খেলাপি হয়েছেন। ঋণখেলাপির দায়ে এই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রভাষকে বরখাস্ত করার আদেশে বলা হয়, যতদিন তিনি সাসপেন্ড অবস্থায় থাকবেন, ততদিন শুধু ন্যূনতম প্রয়োজন মেটানোর জন্য ব্যাংক থেকে ভাতা পাবেন।

বাংলাদেশ ব্যাংকের অন্যতম দায়বদ্ধতা খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করা। অথচ এই অভিযোগে নিজেদের কর্মকর্তাকে বরখাস্ত করতে হলো প্রতিষ্ঠানটিকে। কেন্দ্রীয় ব্যাংকের কারও ঋণখেলাপি হওয়াকে লজ্জাকর বলে মনে করছেন সেখানকার অন্য কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ১৫টি ব্যাংক থেকে মোট ৮২ লাখ ৪৩ হাজার টাকা ঋণ নিয়েছেন প্রভাষ। এর মধ্যে ১১টি ব্যাংকের অপরিশোধিত ৫৩ লাখ ৩৯ হাজার টাকা ইতিমধ্যে ক্লাসিফাইড হয়েছে। তবে তার সম্পর্কে আরও তাজ্জব করা তথ্য দিয়েছেন তারই সহকর্মীরা।

যে সব ব্যাংকে মল্লিকের ঋণ রয়েছে তার মধ্যে রয়েছে, এনআরবি কমার্শিয়াল, ইউনাইটেড কমার্শিয়াল, ন্যাশনাল, মিউচুয়াল ট্রাস্ট, প্রাইম, সিটি, মেঘনা, প্রিমিয়ার, সাউথইস্ট ও মার্কেন্টাইল। এসব ব্যাংকের কর্মকর্তাদের কাছে নিজের পরিচয়কে কাজে লাগিয়ে তিনি ঋণ নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর