মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দুই মামলার রায় ২৯ অক্টোবর

আদালত প্রতিবেদক

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে ১৯৮৯ সালের ১০ আগস্ট মধ্যরাতে ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে হত্যাচেষ্টা করার দুই মামলার রায় ঘোষণার জন্য আগামী ২৯ অক্টোবর দিন ধার্য করেছে আদালত। রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে গতকাল ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জাহিদুল কবির এ দিন ধার্য করেন।

এ বিষয়ে আদালতের পেশকার ইফতেখার হোসেন সোহাগ সাংবাদিকদের জানান, গুলি ও বোমা ছুড়ে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা করা হয়। এ ঘটনায় ১৯৮৯ সালের ১১ আগস্ট বঙ্গবন্ধু ভবনের (বর্তমানে জাদুঘর) নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কনস্টেবল জহিরুল হক বাদী হয়ে মামলা  করেন। পরে পুলিশ ঘটনার তদন্ত করে ফ্রিডম পার্টির ১২ নেতা-কর্মীর বিরুদ্ধে আদালতে হত্যাচেষ্টা ও বিস্ফোরক আইনে দুটি অভিযোগপত্র দাখিল করে। এই আসামিদের মধ্যে চারজন কারাগারে, পাঁচজন জামিনে, তিনজন পলাতক আছেন। আগামী ২৯ অক্টোবর এ দুই মামলারই রায় ঘোষণার জন্য দিন ধার্য করেছেন বিচারক। মামলায় অভিযোগ করা হয়, ফ্রিডম পার্টির সদস্য কাজল ও কবিরের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল অতর্কিত গুলিবর্ষণ ও বোমা হামলা করে এবং হামলাকারীরা ‘কর্নেল ফারুক-রশীদ জিন্দাবাদ’ বলে স্লোগান দিতে দিতে পালিয়ে যান।

পরে ঘটনার তদন্ত করে সিআইডির এএসপি খালেকুজ্জামান ১৯৯৭ সালের ২০ ফেব্রুয়ারি ১২ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

 ২০০৯ সালের ৫ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক। মামলার আসামিরা হলেন— গোলাম সারোয়ার ওরফে মামুন, জজ মিয়া, ফ্রিডম সোহেল, সৈয়দ নাজমুল মাকসুদ মুরাদ, গাজী ইমাম হোসেন, খন্দকার আমিরুল ইসলাম কাজল, মিজানুর রহমান, হোমায়েন কবির, মো. শাজাহান বালু, লেফটেন্যান্ট কর্নেল আবদুর রশীদ, জাফর আহম্মদ ও এইচ কবির।

সর্বশেষ খবর