বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ক্যাশবিহীন লেনদেন চালু ইউসিবিএলের

নিজস্ব প্রতিবেদক

ক্যাশবিহীন লেনদেন চালু ইউসিবিএলের

রাজধানীতে ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের উদ্বোধনী অনুষ্ঠানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও এ ই আবদুল মুহাইমেন

দেশের অন্যতম শীর্ষ স্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) তাদের গ্রাহকদের জন্য ক্যাশবিহীন লেনদেন বা ডিজিটাল পেমেন্ট সার্ভিস ‘ইউপে’ চালু করেছে। ব্যাংকটির গ্রাহকরা এই সেবার মাধ্যমে মোবাইল ফোন ব্যবহার করে, যে কোনো সময় যে কোনো স্থান থেকে অর্থ আদান-প্রদান বা ক্যাশবিহীন লেনদেন করতে পারবেন। গতকাল রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে আয়োজিত সংবাদ      সম্মেলনে ‘ইউপে’ সেবার উদ্বোধনকালে এসব কথা বলেন ইউসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ ই আবদুল মুহাইমেন। তিনি সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সংবাদ সম্মেলনে ইউসিবিএল জানিয়েছে, বাংলাদেশে এই প্রথম সর্বোচ্চ আর্থিক নিরাপত্তা নিশ্চিতকল্পে সর্বাধুনিক ও নির্ভরযোগ্য ব্লকচেইন এবং কিউ আর কোডের মাধ্যমে ‘ইউপে’ থেকে লেনদেন করা যাবে। ব্লকচেইন নিশ্চিত করে স্বচ্ছ ও নির্ভরযোগ্য লেনদেন প্রক্রিয়া। কিই আর কোডের মাধ্যমে সম্পন্ন হবে দ্রুত ও সহজ পেমেন্ট।

ইউপে’র মাধ্যমে পেমেন্টের ক্ষেত্রে অর্থ বহন করতে হবে না। স্মার্ট মোবাইল ফোনকে ডিজিটাল ওয়ালেট হিসেবে ব্যবহার করে অথবা ইন্টারনেট সংযুক্ত ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করে গ্রাহকরা তাদের ইউসিবি অ্যাকাউন্ট থেকে ব্যাংকিং লেনদেন করতে পারবেন। ইউপের মাধ্যমে ভোক্তা, করপোরেট ও সরকারি পেমেন্ট দেওয়া যাবে। এরমধ্যে রয়েছে— কেনাকাটা, বিল পেমেন্ট, ফান্ড ট্রান্সফার, ঋণ পরিশোধ, রেমিট্যান্স, বীমা প্রিমিয়াম, বেতন পরিশোধ, ই-কমার্স ইত্যাদি। এ ছাড়াও ইউপের মাধ্যমে উপহার হিসেবে ডিজিটাল চেক প্রদান, ভাউচার ও রিওয়ার্ড পয়েন্ট নগদায়ন, হিসাব অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট ইত্যাদি সেবা পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর