বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ভারত থেকে এক লাখ টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

দেশের চাহিদা মেটাতে ভারত থেকে এক লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জিটুজি ভিত্তিতে এই আমদানি করা হবে। গতকাল অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। জানা গেছে, প্রতি টন ৪৫৫ মার্কিন ডলার হিসেবে ১ লাখ টন চাল আমদানিতে বাংলাদেশি টাকায় খরচ হবে ৩৭৭ কোটি ৬৫ লাখ টাকা।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অন্তত এক দশক পরে ভারত থেকে সরকারিভাবে চাল আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ। এর আগে বিভিন্ন সময় বাংলাদেশ সরকারিভাবে ভারত থেকে চাল আমদানির চেষ্টা করলেও সফল হয়নি। ভারতের পিইসি লিমিটেড এবং বাংলাদেশের জিটুজি পদ্ধতিতে ক্রয়বিষয়ক কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী, ঋণপত্র খোলার ৬০ দিনের মধ্যে পুরো চাল সরবরাহ করবে ভারত।

এ ছাড়া গতকালের বৈঠকে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সরকারি পর্যায়ে কাতার থেকে ২৫ হাজার টন এবং সৌদি আরব থেকে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ১১ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, আলাদা দুটি ক্রয় প্রস্তাবের মাধ্যমে সরকারি পর্যায়ে কাতার থেকে ২৫ হাজার টন এবং সৌদি আরব থেকে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১১ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে বৈঠকে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ) শীর্ষক প্রকল্পের আওতায় ৬৫ হাজার ২৮২ কিলোমিটার নতুন লাইন স্থাপন ও যন্ত্রপাতি ক্রয়ের জন্য একটি দর প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এতে ব্যয় হবে ৩৫২ কোটি ৯৯ লাখ টাকা। এ ছাড়াও বিদ্যুৎ বিভাগের তিনটি সাবস্টেশন নির্মাণের অপর একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৫ কোটি ১০ লাখ টাকা। বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সাতটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এই সাতটি ক্রয় প্রস্তাবে ব্যয় হবে ১৭৫ কোটি ৬৯ লাখ টাকা।

সর্বশেষ খবর