শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সাগরে লঘুচাপে দিনভর বৃষ্টি

বৃষ্টি হতে পারে আজও

নিজস্ব প্রতিবেদক

গতকাল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। বুধবার ভোররাতে শুরু হওয়া বৃষ্টি পুরো সকালজুড়ে অব্যাহত ছিল। দুপুরের বিরতির পর বিকালে এবং রাতেও থেমে থেমে বৃষ্টি হয়। হেমন্তের এই অসময়ের টানা বৃষ্টিতে প্রস্তুতিহীন নগরবাসীর বেশ ভোগান্তি হয়। রাত ১১টায় এ রিপোর্ট লেখার সময়ও বৃষ্টি হচ্ছিল।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গতকাল ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ঢাকায় ৩০ মিলিমিটার বৃষ্টি হয়। এদিন সবচেয়ে বেশি বৃষ্টি হয় (৫৬ মিলিমিটার) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। গতকাল সকাল ৯টা থেকে আজ শুক্রবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশালের অধিকাংশ স্থানে বৃষ্টি অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্র আরও জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকার লঘুচাপ ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। আর এর প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে উল্লেখ করে আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে আরও বলা হয়, দেশের   সব বিভাগে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ বৃষ্টি হতে পারে।    একইসঙ্গে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল আছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সর্বশেষ খবর