শনিবার, ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রহমানের ড্রোন করবে পাঁচ কাজ!

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

রহমানের ড্রোন করবে পাঁচ কাজ!

ছোটবেলা থেকেই খেলনার প্রতি অমোঘ আকর্ষণ ছিল আবদুর রহমানের। আকর্ষণ যতটা না ছিল খেলনা নিয়ে খেলা করায়, তার চেয়ে বেশি ছিল খেলনাগুলোর যন্ত্রপাতি সব খুলে দেখায়। এ কারণে পছন্দের বিষয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েও ভর্তি হননি তিনি।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের এই শিক্ষার্থী উদ্ভাবন করেছেন এমন একটি ‘মাল্টিপারপাস বা বহুমাত্রিক ড্রোন’- যেটি একটি, দুটি নয়- পাঁচটি কাজ করতে সক্ষম।

একটি ড্রোন দিয়ে সাধারণত একটি নির্দিষ্ট কাজই করা হয়। এই প্রচলিত ধারণার বাইরে গিয়ে নতুন কিছু করে দেখানোর চ্যালেঞ্জ নিয়েই কাজে নামেন আবদুর রহমান। মূলত সাধারণ (একটি কাজে পারঙ্গম) ড্রোন নিয়ে কাজ করে সফলতা পাওয়ার পরই বহুমাত্রিক (একাধিক কাজে পারঙ্গম) ড্রোন উদ্ভাবনের চিন্তা শুরু করেন তিনি। দীর্ঘদিন কাজ করার পর সফলতার আলোয় উদ্ভাবিত হয় আবদুর রহমানের মুখ। সফল হয় তার পরিশ্রম। আবদুর রহমানের আবিষ্কৃত বহুমাত্রিক ড্রোন আবহাওয়া, নিরাপত্তা, কৃষি প্রভৃতি ক্ষেত্রে কাজ করতে পারে। ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী সামান্য মডিফিকেশন করে বহুমাত্রিক ড্রোন দিয়ে একাধিক কাজ করা সম্ভব। সহজে বহনযোগ্য এ ড্রোন ২০ হাজার টাকায় তৈরি করা যাবে।

সর্বশেষ খবর