শনিবার, ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর

আয়কর মেলা মাসের শুরুতে

রুহুল আমিন রাসেল

দেশের ব্যক্তি-শ্রেণির করদাতাদের আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের সময় এখন। আগামী ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবসই চলতি ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। এই নির্ধারিত সময়ে কোনো করদাতা রিটার্ন দাখিল করতে না পারলে নিতে পারবেন বাড়তি সময়। অন্যথায় গুনতে হবে জরিমানা। আর নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিলের জন্য করদাতাদের সহায়তা দিতে ১ নভেম্বর থেকে দেশজুড়ে ৭ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড— এনবিআর।

জানা গেছে, আয়কর রিটার্ন দাখিল ও কর পরিশোধ সহজ করতে একসঙ্গে সব (ওয়ানস্টপ সুবিধা) সেবা নিয়ে ১ নভেম্বর রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় রাজস্ব ভবনসহ দেশের সব বিভাগীয় শহরে শুরু হচ্ছে ৭ দিনব্যাপী আয়কর মেলা-২০১৭। একই সঙ্গে সারা দেশের সব জেলায় ৪ দিন ও উপজেলা শহরে ২ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করতে যাচ্ছে কর বিভাগ। এর মধ্যে ৫৭টি উপজেলায় ভ্রাম্যমাণ এবং ৩৭টি উপজেলায় ২ দিন করে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

 মেলা শেষে ৮ নভেম্বর সেরা করদাতাদের সম্মাননা দেবে এনবিআর। এরপর আগামী ২২ নভেম্বর শুরু হবে কর সপ্তাহ। আগামী ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। অর্থাৎ এই দিন রিটার্ন দাখিলের শেষ দিন।  তবে এরপরও করদাতারা সংশ্লিষ্ট উপ-কর কমিশনারের কাছে সময় বাড়ানোর আবেদন দিয়ে রিটার্ন দাখিলের সুযোগ পাবেন। এভাবে একজন করদাতা তিন দফায় তিন মাস সময় পাবেন। সময় বাড়ানোর আবেদন না করলে এবং বর্ধিত সময়ে রিটার্ন দাখিলে ব্যর্থ হলে করদাতাকে গুনতে হবে জরিমানা। এ প্রসঙ্গে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ) আবদুর রাজ্জাক বলেন, এবার আয়কর মেলায় করদাতাদের সব সুবিধা সহজভাবে পাওয়া যাবে। আমাদের প্রত্যাশা করদাতারা আনন্দ ও উৎসবমুখর পরিবেশে রিটার্ন দাখিল করবেন। সরকারও প্রত্যাশিত রাজস্ব পাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর