বুধবার, ১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

দুর্নীতি মামলায় রোকেয়ার সেই ভিসির বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর

দুর্নীতি মামলায় রোকেয়ার সেই ভিসির বিচার শুরু

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক আব্দুল জলিল মিয়া ও বর্তমান উপ-রেজিস্ট্রার শাহজাহান আলী মণ্ডলের বিরুদ্ধে দুর্নীতির মামলায় বিচার শুরু হয়েছে। গতকাল দুপুরে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এই মামলায় অভিযোগ গঠন করে আগামী ১৫ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন নির্ধারণ করেন। মামলার অপর তিন আসামি বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক এ টি জি এম গোলাম ফিরোজ, সহকারী রেজিস্ট্রার মোর্শেদ উল আলম রনি ও সহকারী পরিচালক খন্দকার আশরাফুল আলমকে মামলা থেকে অব্যাহতি দেন আদালত। 

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী শামিমা আখতার শিরিন জানান, ১৭ অক্টোবর অভিযোগ গঠনের দিন আসামিরা মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন। আবেদনের ওপর শুনানি শেষে আজ রায়ের দিন ছিল।

রায়ে আদালত আসামি এ টি জি এম গোলাম ফিরোজ, মোর্শেদ উল আলম রনি ও খন্দকার আশরাফুল আলমকে মামলা থেকে অব্যাহতি দেন। পরে আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার সাবেক ভিসি আব্দুল জলিল ও বর্তমান উপ-রেজিস্ট্রার শাহজাহান আলী মণ্ডলের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। দুদকের আইনজীবী আব্রাহাম লিংকন বলেন, আদেশ পর্যালোচনার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। 

প্রসঙ্গত, ২০১৩ সালের ১২ ডিসেম্বর দুদক সমন্বিত রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল করিম সাবেক ভিসি অধ্যাপক আবদুল জলিল মিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন। চলতি বছরের ১৯ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা পাঁচ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামি সাবেক ভিসি অধ্যাপক আব্দুল জলিল মিয়া দায়িত্বপালনকালে নিয়োগ সংক্রান্ত যাচাই কমিটির সভাপতি হিসেবে এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্বে থাকা উপ-রেজিস্ট্রার শাহজাহান মণ্ডলের যোগসাজশে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন ছাড়াই নিজেরা আর্থিক লাভবান হয়ে ৩৪৯ কর্মকর্তা-কর্মচারি নিয়োগ দেন। এছাড়া চাকরীবিধি অনুযায়ী যোগ্যতা না থাকা সত্ত্বেও এটিজিএম গোলাম ফিরোজ, মোর্শেদ উল আলম রনি, খন্দকার আশরাফুল আলমকে নিয়োগ দেওয়া হয়। এরা নিজেদের তথ্য গোপন ও ভুয়া যোগ্যতার সনদ দেখিয়ে নিয়োগ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর