বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

যানজট কমাতে স্মার্ট প্রযুক্তির ব্যবহার চান অংশীজনরা

এফবিসিসিআইর সংলাপ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের অনেক দেশ উন্নত তথ্য-প্রযুক্তি ব্যবহার করে শহরগুলোতে যানজট কমিয়েছে। এমন সব ‘স্মার্ট সিটি’ প্রযুক্তির ব্যবহার করে বাংলাদেশের রাজধানী ঢাকাসহ অন্যান্য শহরের যানজটও কমানোর পরামর্শ দিয়েছেন বিভিন্ন অংশীজনরা। তবে কেবল যানজট কমানোই নয়, সে সব দেশের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তির সুষ্ঠু প্রয়োগের মাধ্যমে স্মার্ট শহর গড়ে তুলে উন্নত সেবা নিশ্চিত করাও সম্ভব। সেই জন্য সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সক্রিয় উদ্যোগ চেয়েছেন অংশীজনরা।

গতকাল রাজধানীর ওয়েস্টিন হোটেলে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন- এফবিসিসিআই আয়োজিত সংলাপে অংশ নেওয়া অংশীজনরা এ সব কথা বলেন।

এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় ও সংলাপে স্বাগত বক্তব্য দেন সংগঠনটির সহসভাপতি মুনতাকিম আশরাফ। সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্লানার্স ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগের অধ্যাপক আক্তার মাহমুদ। তিনি বলেন, টেকসই সামগ্রিক  উন্নয়নের মাধ্যমে নগরবাসীর জীবন মান উন্নত করাই স্মাট সিটির মৌলিক বৈশিষ্ট্য। তথ্য প্রযুক্তির মাধ্যমে একটি সমন্বিত ব্যবস্থাপনায় গড়ে তোলা হবে স্মার্ট সিটি। এখানে সবই হবে স্মার্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর