সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

শেয়ারবাজারে ব্যাপক দরপতন

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে ব্যাপক দরপতন

হঠাৎ ব্যাপক দরপতন হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৪০০ কোটি টাকায় নেমে এসেছে। যা বিগত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। একই সঙ্গে কমেছে বেশির ভাগ শেয়ারের দর। ডিসেম্বরের শুরু থেকেই শেয়ারবাজার কিছুটা নিম্নমুখী ধারায়।

ডিএসই সূত্রে জানা গেছে, এবার বাজেট ঘোষণার আগে থেকে চাঙ্গা মেজাজে ফিরে শেয়ারবাজার। ডিএসইর লেনদেন হার হাজার কোটি টাকায় পৌঁছে। ছয় মাস ধরেই গড় লেনদেন ছিল প্রায় ৭০০ কোটি টাকা। এ সময় ৫০০ কোটি টাকার নিচে লেনদেন নামেনি। গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে ছয় মাসের মধ্যে সর্বনিম্ন  ৪৩২ কোটি টাকার লেনদেন হয়েছে। যা পাঁচ মাস ২৭ দিন বা ১২১ কার্যদিবসের মধ্যে সর্বোনিম্ন। এর আগে চলতি বছরের ১৩ জুন ডিএসইতে ৪০০ কোটি টাকার লেনদেন হয়েছিল। ডিএসইতে আগের কার্যদিবস অর্থাৎ ৭ ডিসেম্বর লেনদেন হয়েছিল ৫১৭ কোটি টাকার। ডিএসইতে সব সূচক কমেছে। প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬২০৪ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৩ এবং শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২২৫০ ও ১৩৭৯ পয়েন্টে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমেছে। সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৩৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি টাকা। লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৪১টি ও অপরিবর্তিত থাকে ২০টির দর। সার্বিক সূচক সিএএসপিআই ১৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯১৯১ পয়েন্টে।

সর্বশেষ খবর