সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল দাবি

নিজস্ব প্রতিবেদক

আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল দাবি

সরকারি আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল দাবিতে রাজধানীতে গতকাল বিক্ষোভ করে চাকরি প্রার্থীরা —বাংলাদেশ প্রতিদিন

প্রশ্ন ফাঁসসহ নানা অনিয়মের অভিযোগ এনে রাষ্ট্র মালিকানাধীন আট ব্যাংকের সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে মানববন্ধন করেছেন পরীক্ষার্থীরা। গতকাল সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। ব্যানার, প্ল্যাকার্ড হাতে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধন করতে যান আন্দোলনকারীরা। পুলিশ তাদের বাধা দিলে জাতীয় প্রেস ক্লাবের সামনে জড়ো হয়ে মানববন্ধন কর্মসূচি শুরু করেন। ফেসবুকে ‘আট ব্যাংকের পরীক্ষা বাতিল চাই’ নামে গ্রুপ খুলে সংগঠিত হয়েছেন তারা। পরীক্ষার্থীরা অভিযোগ করেন, এমন প্রহসনের পরীক্ষা বাতিল করতে হবে। প্রশ্নফাঁস হয়েছে।

অনেক কেন্দ্রে  মোবাইল ব্যবহার করে পরীক্ষা দিয়েছে। কোনো কেন্দ্রে সিট প্ল্যান ছিল না। ঠাসাঠাসি করে বসে দেখাদেখি করে পরীক্ষা দিয়েছেন পরীক্ষার্থীরা। সবখানেই ছিল আসন অব্যবস্থাপনা।

হজরত শাহ আলী কলেজে পরীক্ষার্থীদের জন্য পর্যাপ্ত আসন ছিল না। সেখানে পাঁচ হাজার ৬০০ পরীক্ষার্থী পরীক্ষাই দিতে পারেননি। দনিয়া কলেজে পরীক্ষা শুরুর ১০ মিনিট পর প্রশ্ন এসেছে। পরীক্ষা শুরু হয়েছে আরও পরে। এসব কিছুর প্রমাণ রয়েছে পরীক্ষার্থীদের কাছে। মানববন্ধনে অংশগ্রহণকারীদের দাবি, ব্যাংকার্স সিলেকশন কমিটি বিলুপ্ত করে পিএসসির আদলে আলাদা করে প্রশ্নপত্র প্রণয়ন করে পরীক্ষা নিতে হবে। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য সচিব মোশাররফ হোসেন খানকে পদত্যাগ করতে হবে।

প্রতিটি কেন্দ্রে সিট প্ল্যান নিশ্চিত করতে হবে। বিতর্কিত কেন্দ্রগুলোকে কেন্দ্র তালিকা থেকে বাদ দিতে হবে। কেন্দ্রগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করতে হবে। ঢাকা কেন্দ্রিক নয়, বিভাগীয় শহরে পরীক্ষার কেন্দ্র দিতে হবে।

গত বছর সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে নিয়োগ পরীক্ষাসহ পরবর্তী কার্যক্রম পরিচালনা না করতে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল। গত বৃহস্পতিবার চেম্বার বিচারপতি সে আদেশ স্থগিত করেন। এই আদেশের ফলে ওই তিন ব্যাংকসহ আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। জ্যেষ্ঠ কর্মকর্তার (সাধারণ) এক হাজার ৬৬৩টি শূন্য পদে দুই লাখ ১৩ হাজার ৫২৫ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর