বুধবার, ১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
অংশ নিচ্ছে ৮০ প্রতিষ্ঠান

পর্দা উঠল ৫ম এশিয়া এলপিজি সামিটের

নিজস্ব প্রতিবেদক

পর্দা উঠল ৫ম এশিয়া এলপিজি সামিটের

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু এশিয়া এলপিজি সামিট —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় উদ্বোধন হলো পঞ্চম এশিয়া এলপিজি সামিট-২০১৮।  বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি মন্ত্রণালয় সহযোগিতায় ডব্লিউএলপিজিএ, অল ইভেন্ট গ্রুপ, সিঙ্গাপুর অ্যান্ড গ্লোবাল ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড বাংলাদেশ এই সামিটের আয়োজন করে। দুই দিনের এই অনুষ্ঠানে পণ্য প্রদর্শনীর সঙ্গে আরও থাকছে সেমিনার ও ট্রেনিং প্রোগ্রাম। এই সামিটে বিভিন্ন দেশের ২৫০ জন অতিথি অংশগ্রহণ করেছেন। এ ছাড়া ১৫টি দেশি এবং ৭০টি আন্তর্জাতিক কোম্পানি তাদের আধুনিক পণ্য এখানে প্রদর্শন করছে। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আগ্রহীরা এই প্রদর্শনী পরিদর্শন করতে পারবেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম এমপি।

 তিনি বলেন, ‘দেশে মানুষের আর্থিক অবস্থার উন্নতির সঙ্গে মানুষ রান্নার জন্যও দূষণমুক্ত ও সহজলভ্য জ্বালানি ব্যবহারে আগ্রহী হচ্ছেন। বাংলাদেশে গৃহস্থালি কাজে প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে এলপিজি গ্যাস ব্যবহার করা একটি চ্যালেঞ্জের কাজ। তবে এটি অসম্ভব নয়। বেসরকারিভাবে দেশে ২৩টি এলপিজি টার্মিনাল তৈরি হচ্ছে আর ভবিষ্যতে ২০০টি অটো গ্যাস স্টেশন তৈরির পরিকল্পনা আছে। সরকারও এলপিজিকে আগামী দিনে গুরুত্বপূর্ণ জ্বালানি হিসেবে দেখছে।’

প্রদর্শনী স্টল ঘুরে দেখা যায়, তুরস্ক থেকে আগত এলপিজি প্রতিষ্ঠান ওরগাজ মেলায় প্রদর্শনের জন্য ব্যতিক্রমী কিছু বহনযোগ্য গ্যাস সিলিন্ডার নিয়ে এসেছে। যারা সাশ্রয়ী মূল্যে এলপিজি গ্যাস ব্যবহার করতে চান তাদের জন্য বিভিন্ন ডিজাইনের এ গ্যাস সিলিন্ডারগুলো বেশ কার্যকর বলে মন্তব্য করেন ওরগাজের ব্যবস্থাপনা পরিচালক এলফাতুন ডিমিক্রি। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, ‘বাংলাদেশের নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে আমরা ছোট আকৃতির বহনযোগ্য কিছু গ্যাস সিলিন্ডার এনেছি। এখানকার বিনিয়োগকারীদের কাছ থেকেও ভালো সাড়া পাচ্ছি।’ এই প্রতিষ্ঠানটি আরও এনেছে কার্টিজ ল্যানট্রন, কার্টিজ স্টোভ প্লাস্টিক বডি, ভাল্ব কার্টিজ স্টোভ, ক্যাম্পিং স্টোভ, মাল্টিপারপাস সুপার গ্রিল ইত্যাদি।

 প্রদর্শনীতে নিজেদের পণ্য প্রদর্শন করছে ওমেরা এলপিজি গ্যাস। এই প্রতিষ্ঠানটি সাড়ে পাঁচ কেজি ওজনের স্টোভ থেকে সর্বোচ্চ ৪৫ কেজি ওজনের সিলিন্ডার গ্যাস স্টোভ প্রদর্শন করছে। এমনকি শিল্প-কারখানায় ব্যবহারের সুবিধার্থে একসঙ্গে বড় গ্যাস সিলিন্ডারগুলোর জন্য যে পদ্ধতিতে ব্যাংক সিস্টেম তৈরি করা হয় তাও এখানে প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতে ওমেরার অটোগ্যাস মেশিনও প্রদর্শিত হচ্ছে। আরও আছে বিভিন্ন মডেলের গ্যাস স্টোভ। প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার তানভীর চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এ ধরনের আয়োজনে অংশগ্রহণ করার মূল উদ্দেশ্য হচ্ছে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। গ্রাহকদের কাছ থেকেও আমরা ভালো সাড়া পাচ্ছি।’

দেশি প্রতিষ্ঠান বাংলামার্ক অটোগ্যাস মেশিন স্থাপন, সিএনজি সিস্টেম, এলপিজি ভ্যাপোরাইজার, এলপিজি সিলিন্ডার ইত্যাদি কাজে এরই মধ্যে দক্ষতার পরিচয় দিয়েছে। এবারের এলপিজি সামিটে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে বাংলামার্ক একটি। বাংলামার্কের সহকারী প্রকল্প প্রকৌশলী রোশান এম আনিসুজ্জামান বলেন, ‘এলপিজি বিশাল বিনিয়োগের একটি খাত। কিন্তু এ খাত নিয়ে সরকারের আরও পরিকল্পনা ও সঠিক দিকনির্দেশনার প্রয়োজন আছে। ভবিষ্যতে এলপিজি হতে যাচ্ছে দেশের অন্যতম জ্বালানি। এ জন্য এর নিরাপত্তা ইস্যু নিয়েও সরকার ও সংশ্লিষ্টদের যথাযথ পদক্ষেপ নিতে হবে।’ দেশি প্রতিষ্ঠানের মধ্যে প্রদর্শনীতে আরও অংশ নিয়েছে সারমানো ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লি.। প্রতিষ্ঠানটি প্রাইভেট গাড়ি এলপিজিতে রূপান্তর করে।

এ ছাড়া প্রদর্শনীতে আরও অংশ নিয়েছে চীনের হুবেই ডালি স্পেশাল অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং কো. লি.। প্রতিষ্ঠানটি প্রেশার ভেসেল ও এলপিজি স্টোরেজ ট্যাঙ্ক সরবরাহ করে। হুবেই ডালির কর্মকর্তা সিমেন লি জানান, বাংলাদেশ ভবিষ্যতে এলপিজির জন্য ভালো একটি বাজার হতে যাচ্ছে। এ জন্য তারা নিজেদের পণ্য প্রদর্শন করতে এই সামিটে অংশগ্রহণ করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি সাইফুল ইসলাম, এলপিজি অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি সালমান এফ রহমান, ওয়ার্ল্ড এলপিজি অ্যাসোসিয়েশনের নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক মাইকেল ক্যালি প্রমুখ। আজ সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর