বুধবার, ১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দেশে বিচারাধীন মামলা ৩৩ লাখ

সংসদে তথ্য

নিজস্ব প্রতিবেদক

দেশে বিচারাধীন মামলা ৩৩ লাখ

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশের বিভিন্ন আদালতে ৩৩ লাখ ৯ হাজার ৭৮৯টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে পাঁচ বছর বা এর চেয়ে বেশি সময় ধরে চলমান মামলার সংখ্যা ৮ লাখ ৯৩ হাজার ২৮৬টি। যার মধ্যে উচ্চ আদালতেই চলছে দুই লাখ ৯২ হাজার ২৩টি মামলা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে গতকালের বৈঠকের প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ সময় তিনি মামলাজট কমাতে বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপও তুলে ধরেন। আইনমন্ত্রী জানান, উচ্চ আদালতে বিচারাধীন ৪ লাখ ৯৩ হাজার ৩১৫টি মামলার মধ্যে আপিল বিভাগে রয়েছে ১৬ হাজার ৫৬৫ মামলা এবং হাই কোর্ট বিভাগে রয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৭৫০টি। আপিল বিভাগের মামলাগুলোর মধ্যে ১১ হাজার ৩০৭ দেওয়ানি এবং ফৌজদারি মামলা ৫ হাজার ২৫৮টি। হাই কোর্ট বিভাগের মামলাগুলোর মধ্যে ৯৩ হাজার ১৭৪টি দেওয়ানি এবং ২ লাখ ৯৭ হাজার ৬৩৫টি ফৌজদারি মামলা। এ ছাড়া হাই কোর্টে ৭৬ হাজার ৭৭০টি রিট ও ৯ হাজার ১৭১টি আদিম দেওয়ানি মামলা বিচারাধীন আছে। নিম্ন আদালতের মামলাগুলোর মধ্যে ১২ লাখ ৭৯ হাজার ১০৭ দেওয়ানি এবং ফৌজদারি মামলা ১৫ লাখ ৩৭ হাজার ৩৬৭টি। আইনমন্ত্রী আরও জানান, ৫ বছর বা এর চেয়ে বেশি সময় ধরে চলমান মামলার মধ্যে আপিল বিভাগে রয়েছে ১৮৯টি। যার ১৪৭টি দেওয়ানি এবং ৪২টি ফৌজদারি মামলা। আর হাই কোর্টে রয়েছে ২ লাখ ৯১ হাজার ৮৩৪টি মামলা।

৫৭ নদী নাব্যতা হারিয়েছে : পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন বলেছেন, উজানের দেশসমূহ হতে বাংলাদেশে মোট ৫৭টি নদী প্রবাহিত হয়েছে। এর মধ্যে ৫৪টি ভারত থেকে এবং ৩টি নদী মায়ানমার থেকে এ দেশে প্রবেশ করেছে। এসব নদীর অধিকাংশই নাব্যতা হারিয়েছে। এসব নদীর নাব্যতা ফিরিয়ে আনার লক্ষ্যে নদী খনন কাজ করছে সরকার। জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে গতকালের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় এমপি ইসরাফিল আলমের (নওগাঁ-৬ ) এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর