বুধবার, ৩১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নতুন ভোটার ৪৩ লাখ

আজ চূড়ান্ত তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

নতুন ভোটার ৪৩ লাখ

আজ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হচ্ছে দেশজুড়ে। একাদশ সংসদ নির্বাচনের আগে ভোটার তালিকায় ৪৩ লাখেরও বেশি নতুন ভোটার যোগ হচ্ছে। একাদশ সংসদ নির্বাচন হবে এ বছরের ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৪ জানুয়ারির মধ্যে। এতে ১৭ কোটি জনসংখ্যার মধ্যে ১০ কোটি ৪০ লাখের বেশি নাগরিক ভোট দিতে পারবেন।

নবম সংসদ নির্বাচনের আগে ২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর থেকে ১০ বছরে দেশে ভোটার বেড়েছে সোয়া দুই কোটিরও বেশি। নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, এ বছর হালনাগাদে যোগ হচ্ছে ৪৩ লাখ ২০ হাজারের মতো নতুন ভোটার। বিদ্যমান ১০ কোটি ১৪ লাখের বেশি ভোটার থেকে মৃত ১৭ লাখ বাদ দেওয়া হয়েছে। নতুনদের নিয়ে বর্তমানে ভোটার সংখ্যা দাঁড়াবে ১০ কোটি ৪১ লাখের মতো। যারা একাদশ সংসদ নির্বাচনে ভোট দেবেন।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ৯ কোটি ১৯ লাখ ৬৫ হাজার ১৬৭ জন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরে নবম সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল ৮ কোটি ১০ লাখ ৮৭ হাজার। নবম সংসদ নির্বাচনের পর যারা ভোটার হয়েছেন তাদের বেশিরভাগের বয়স এখন ১৮ বছর থেকে ২৮ বছর।

ইসি কর্মকর্তারা জানান, প্রতিবছর গড়ে যোগ হচ্ছে প্রায় ২৫ লাখ ভোটার। হালনাগাদের সময় নতুনদের অন্তর্ভুক্তির পাশাপাশি বিদ্যমান তালিকা থেকে মৃতদের বাদও দেওয়া হয়। ১ জানুয়ারি ১৮ বছর হলেই নাগরিকদের ভোটার তালিকাভুক্ত করা হয়। এ লক্ষ্যে নির্বাচন কমিশন বছরের উপযুক্ত সময়ে হালনাগাদ করার জন্য কর্মসূচি ঘোষণা করে; বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ চলে। এ ছাড়া বছরের যে কোনো সময়ই ভোটারযোগ্যদের নিবন্ধন করা হয়।

এর আগে গত ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছিল ইসি। তখন খসড়া তালিকায় যুক্ত হয়েছিল ৪২ লাখ ৯৪ হাজার ৮৮৯ জন ভোটার। এছাড়া, সারাদেশে জেলা-উপজেলা ও থানা পর্যায়ে দাবি ও আপত্তির পর আরও কিছু সংখ্যক ভোটার তালিকায় যুক্ত হন।

জানা গেছে, খসড়া তালিকায় নতুন অন্তর্ভুক্ত ভোটারদের মধ্যে ২০১৭ সালে হালনাগাদ কার্যক্রমে ৩৩ লাখ ৩২ হাজার ৭৪২জন এবং ২০১৫ সালে আগাম তথ্য হতে ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন অন্তর্ভুক্ত হয়েছেন। আর হালনাগাদ কার্যক্রমে অন্তর্ভুক্ত হওয়া ৩৩ লাখ ৩২ হাজার ৭৪২ জনের মধ্যে নারী ভোটার ১৬ লাখ ৯৯ হাজার ৬২২ জন ও পুরুষ ১৬ লাখ ৩২ হাজার ৯৭১জন। এছাড়া, বছরের বিভিন্ন সময়ে ২ লাখ ৭০ হাজার ১৫৮ জন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর