বুধবার, ৩১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ঢাবি প্রক্টরের কুশপুত্তলিকা দাহ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন আন্দোলনে ছাত্রলীগের হামলার ঘটনায় প্রক্টরের নিশ্চুপ ভূমিকার প্রতিবাদে প্রতীকী রঙিন চশমা পরে বিক্ষোভ মিছিল এবং কুশপুত্তলিকা দাহ করেছে ‘নিপীড়নবিরোধী সাধারণ শিক্ষার্থীরা’। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে প্রক্টরের কুশপুত্তলিকা দাহ করা হয়।

 এর আগে তারা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি টিএসসি থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়। পরে সেখানে প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানীর কুশপুত্তলিকা দাহ করা হয়। এ সময় শিক্ষার্থীরা নানা ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

কুশপুত্তলিকা দাহ শেষে আন্দোলনকারী আবু রায়হান খান রঙিন চশমা ধারণ করার ব্যাখ্যা দিয়ে বলেন, কর্মসূচিতে আমরা রঙিন চশমা পরে উপস্থিত হওয়ার অনেক কারণ আছে। ‘প্রক্টর সাহেব’ আমাদের দেখলেই তার অফিসের গেটটা (যেটা বিকাল পর্যন্ত সব সময় খোলা থাকে) বন্ধ করার জন্য অস্থির হয়ে যান। এতে আমাদের বদ্ধমূল ধারণা হয়েছে যে, ‘তিনি’ আমাদের চোখের দৃষ্টি সহ্য করতে পারেন না। তাকে আমরা চরম ব্যর্থ মনে করি। তাই আমরাও তার দিকে সরাসরি তাকাতে চাই না। এমনকি আমরা এও চাই না, একজন দায়িত্বজ্ঞানহীন প্রক্টরের কুশপুত্তলিকার ধোঁয়ায় আমাদের চোখ জ্বালা করুক।

প্রক্টরের পদত্যাগ দাবি করে তিনি আরও বলেন, আমরা উনাকে এই পদে চাই না। অবিলম্বে তার পদত্যাগ করা উচিত।

উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তিবিরোধী আন্দোলনে ছাত্রলীগের নেতা-কর্মী কর্তৃক আন্দোলনকারী মেয়েদের ওপরে নিপীড়নের অভিযোগ ওঠে। পরে ১৭ জানুয়ারি বিক্ষোভ মিছিল করে প্রক্টর অফিসের কলাপসিবল গেট ভেঙে প্রক্টরকে পাঁচ ঘণ্টা অবরোধ করে রাখে বামছাত্র নেতারা এবং নিপীড়নবিরোধী সাধারণ শিক্ষার্থীরা। পরেরদিন অজ্ঞাতনামা ৬০ জনের বিরুদ্ধে মামলা করে প্রশাসন।

সর্বশেষ খবর