বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর সফর ঘিরে নতুন প্রত্যাশায় দক্ষিণের মানুষ

শেখ হাসিনা সেনানিবাস উদ্বোধন আজ

রাহাত খান, বরিশাল

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল আসছেন আজ। তাঁর এ সফর ঘিরে নতুন প্রত্যাশায় দক্ষিণাঞ্চলের মানুষ। আর ছয় বছর পর প্রধানমন্ত্রীর সফর বর্ণিল করতে বরিশাল নগরী ও জেলার বিভিন্ন স্থান নতুন রূপে সাজানো হয়েছে। তাঁর সফরের সার্বিক প্রস্তুতি ও খুঁটিনাটি বিষয়াদি তদারক করছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা। শেষ মুহূর্তের প্রস্তুতি দেখতে গতকাল সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু উদ্যানের জনসভাস্থল পরিদর্শন করেন আওয়ামী লীগ নেতারা। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, যুগ্মসাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও মাহবুব-উল আলম হানিফ, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, তালুকদার মো. ইউনুছ, জেবুন্নেছা আফরোজ, পঙ্কজ দেবনাথ, স ম রেজাউল করিমসহ জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন। পরিদর্শন শেষে জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি বলেন, ছয় বছর পর বরিশাল আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সফরের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন প্রধানমন্ত্রীকে বরণের অপেক্ষায় দক্ষিণাঞ্চলের মানুষ। প্রধানমন্ত্রীর জনসভা জনসমুদ্রে পরিণত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে প্রধানমন্ত্রীর বরিশাল সফরে নতুন প্রত্যাশায় বুক বেঁধেছে দক্ষিণাঞ্চলের মানুষ। আজকের জনসভায় প্রধানমন্ত্রীর কাছে নদীমাতৃক বরিশালের মানুষকে বাঁচাতে গুরুত্বপূর্ণ নদী খনন, শিল্প বিকাশে ভোলার গ্যাস বরিশালে সরবরাহ, বরিশালে স্বতন্ত্র মেডিকেল বিশ্ববিদ্যালয়, বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে আন্তর্জাতিক খেলার আয়োজন, বাবুগঞ্জের খানপুরায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদকে পূর্ণাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর এবং বানারীপাড়ার সন্ধ্যা নদীর ওপর সেতু নির্মাণের দাবি তুলবে আওয়ামী লীগ।

মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, না চাইতেই বরিশালের উন্নয়নে পদ্মা সেতু, পায়রা সমুদ্রবন্দরসহ অনেক উন্নয়নমূলক কাজ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চাইতে ভুল করলেও বরিশালের উন্নয়নে দিতে ভুল করবেন না প্রধানমন্ত্রী। এদিকে জনকল্যাণমুখী দাবির প্রতি প্রধানমন্ত্রী ইতিবাচক মনোভাব দেখাবেন বলে বিশ্বাস করেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুছ এমপি। প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী বঙ্গবন্ধু উদ্যানের বিশাল বোর্ডে বরিশাল জেলার ৩৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ৩৩টির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি।

লেবুখালীতে শেখ হাসিনা সেনানিবাস উদ্বোধন আজ : বিশেষ প্রতিনিধি, বরিশাল থেকে জানান, বরিশালের লেবুখালীতে দেশের ৩১তম ক্যান্টনমেন্ট শেখ হাসিনা সেনানিবাস উদ্বোধন হচ্ছে আজ। সকালে পায়রা নদীর তীরে লেবুখালীতে এ সেনানিবাস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি সাত পদাতিক ডিভিশনের অস্থায়ী সদর দফতরসহ ১১টি সদর দফতর ও ইউনিটের পতাকা উত্তোলন করবেন। প্রায় ১ হাজার ৫৩২ একর জমিতে নতুন সেনানিবাসটি কৌশলগত দিক থেকে দক্ষিণাঞ্চলের ২১ জেলায় সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও নিরাপত্তাঝুঁকি প্রশমনে সহায়ক হবে। সাধারণত এ অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের সময় প্রায় ২০০ কিলোমিটার দূরের যশোর সেনানিবাসের সহায়তা নিতে হয়।

এসব বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বতঃপ্রণোদিত হয়ে এ অঞ্চলে সেনানিবাস স্থাপনের পরামর্শ দেন। এ জন্য নতুন এ সেনানিবাসটি তার নামে নামকরণ করা হয়েছে।

সরকার ঘোষিত ফোর্সেস গোল ২০৩০-এর আওতায় আন্তর্জাতিকমানের করে গড়ে তোলা হবে নতুন সেনানিবাসটি। গত ১৪ নভেম্বর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) পাস হয়। এতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৯৯ কোটি টাকা।

এ সেনানিবাসের জায়গাটি ’৭৫ পরবর্তী সময় চর সৃষ্টির মাধ্যমে জমির উত্থান হয়েছে। এ জন্য জমি অধিগ্রহণের কোনো প্রয়োজন হয়নি।

সর্বশেষ খবর