শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

২২ বছর পর সম্মেলন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

২২ বছর পর সম্মেলন

দীর্ঘ ২২ বছর পর রাউজান উপজেলা যুবলীগের সম্মেলনকে ঘিরে যুব কংগ্রেসদের মধ্যে দেখা দিয়েছে ফুরফুরে মেজাজ ও উৎসাহ-উদ্দীপনা। এ সম্মেলনকে ঘিরে নিজ উপজেলা রাউজানে আসছেন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। শনিবার সকাল ১০টায় রাউজান কলেজ মাঠে অনুষ্ঠিত এ সম্মেলনকে সুন্দর ও সুষ্ঠুভাবে সফল করতে ইতিমধ্যে নেতা-কর্মীরা কাজ করেছেন। সাজানো হয়েছে জাতীয় মানের আদলে। এতে প্রধান অতিথি থাকবেন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও প্রধান বক্তা থাকবেন রাউজানের টানা তিনবারের এমপি ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। একইভাবে সম্মেলনের মাধ্যমে সংগঠনের গুরুত্বপূর্ণ পদে আসতে ত্যাগ, জেল, জুলুম ও নির্যাতনের বিষয়গুলো শীর্ষনেতাদের তুলে ধরার চেষ্টা করছেন পদ-প্রত্যাশীরা। এতে সেই যোগ্যতার ফলাফল ঘোষণা হবে সম্মেলনেই। উরকিরচর ইউপি চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা সৈয়দ আবদুল জব্বার সোহেল বলেন, দীর্ঘ বছর পর হতে যাওয়া এ সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীরা উৎসাহ-উদ্দীপনার মধ্যে রয়েছে। এ সম্মেলনে উপস্থিত থাকবেন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, আধুনিক রাউজানের রূপকার টানা তিনবারের এমপি ফজলে করিম চৌধুরীসহ কেন্দ্রীয়, জেলা ও উপজেলার সব নেতা-কর্মী। তবে যোগ্য, ত্যাগী ও নির্যাতিত নেতারাই এ সংগঠনের নেতৃত্বে আসবে এমন প্রত্যাশা করছি।

জানা যায়, এ সম্মেলনে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এবং রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী ছাড়াও সম্মেলনে উদ্বোধক থাকবেন উত্তর জেলা যুবলীগের সভাপতি এসএম আবদুল্লাহ আল মামুন, বিশেষ বক্তা থাকবেন উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এসএম রাশেদুল আলম। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক বশির উদ্দিন খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি থাকবেন উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক এহছানুল হায়দার চৌধুরী বাবুল।

 উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহমেদ, উত্তর জেলা যুবলীগ নেতা জাফর আহমেদ, সেলিম উদ্দিন।

দলীয় সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালে উপজেলা যুবলীগের কমিটি গঠিত হয়েছিল। এ সময় মুসলিম উদ্দিন খান জয়নালকে সভাপতি ও বশির উদ্দিন খানকে সাধারণ সম্পাদক করা হয়। এবারের সম্মেলনে হবে দুটি কমিটি। উপজেলা যুবলীগ ও রাউজান পৌরসভা যুবলীগ কমিটি। দুটি কমিটিতে স্থান পাবে দুই শতাধিক যুবক। যাদের ইতিমধ্যে বায়োডাটা সংগ্রহ করছে সম্মেলন বাস্তবায়ন কমিটি। এতে যাচাই-বাছাই করে যোগ্য নেতা বিবেচনা করবেন কমিটি। ঘোষণা হবে সম্মেলনেই। উপজেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সাবেক ছাত্র ও প্যানেল মেয়র নেতা জমির উদ্দিন পারভেজ ও সাবেক ছাত্রনেতা উরকিরচর ইউপি চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেলের নাম অনেকটা নিশ্চিত বলেও স্থানীয় নেতা-কর্মী সূত্রে জানা গেছে। তবে দুজনই দলের নানাবিধ দুঃসময়ে রাজপথে কেন্দ্রীয়, জেলা ও স্থানীয় নেতা-কর্মীদের পাশে থেকে আন্দোলন, নির্যাতনের শিকার হয়েছিলেন এবং একইভাবে অন্যান্য পদ-প্রত্যাশী নেতারাও রাজপথের আন্দোলন সংগ্রামে মাঠ ছেড়ে যাননি বলেও জানান নেতা-কর্মীরা। গতকাল বিকালে সম্মেলনের আগাম প্রস্তুতি হিসেবে পরিদর্শন করেছেন স্থানীয় এমপি এবিএম ফজলে করিম চৌধুরী, উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এসএম রাশেদুল আলম, বশির উদ্দিন খান, জমির উদ্দিন পারভেজ, মুসলেম উদ্দিন জয়নালসহ জেলা ও উপজেলার নেতারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর