রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

প্রশ্ন ফাঁসে আটক ঢাবি শিক্ষার্থী কলেজছাত্রীসহ ২৫ জন

এক ঘণ্টা আগে ছড়িয়ে পড়ে ফেসবুকে

নিজস্ব প্রতিবেদক

এসএসসির প্রশ্নপত্র ফাঁস এবং তা ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ঢাবি শিক্ষার্থীসহ ১৪ জনকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল মধ্যরাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদের রাজধানীর বিভিন্ন এলাকা ও ফরিদপুর থেকে আটক করা হয়েছে। ডিবির উপকমিশনার (ডিসি) শেখ নাজমুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। আটকদের নাম-পরিচয় তাত্ক্ষণিক জানাতে না পারলেও আজ  বেলা ১১টায় ডিএমপির মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বিস্তারিত জানানো হবে বলে তিনি জানান। এ ছাড়া রাজশাহীতে এক কলেজছাত্রী, নরসিংদীতে দুই শিক্ষকসহ ৪ জন, সিলেটে যুবক, ঠাকুরগাঁওয়ে ২ জন,   শেরপুরে যুবক, শ্রীপুরে সহকারী কেন্দ্র সচিব ও বরগুনায় ১ জনকে গ্রেফতার করা হয়েছে। এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের নানা তৎপরতার পরও এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস বন্ধ হয়নি। গত কয়েক দিনের মতো গণিতের প্রশ্নও গতকাল পরীক্ষা শুরুর প্রায় এক ঘণ্টা আগে ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সকাল ৯টার পর থেকেই ফেসবুকসহ অন্য মাধ্যমে ভাইরাল হয় খ সেটের এ প্রশ্নটি। পরীক্ষা শেষে দেখা যায়, ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিল রয়েছে মূল প্রশ্নটির। ওই সেটেই পরীক্ষা নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

রাজশাহী : রাজশাহীতে ফাঁস করা এসএসসির প্রশ্নপত্রসহ এক কলেজছাত্রীকে আটক করেছে পুলিশ। গতকাল সকাল ১০টার দিকে এ ছাত্রীকে নগরীর পিএন বালিকা বিদ্যালয়ের সামনে থেকে আটক করা হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, এই ছাত্রী রাজশাহী পিএন গার্লস স্কুলের পাশে বসে মোবাইল ফোনে এসএসসির গণিত পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে সেগুলোর উত্তর করে কাগজে লিখে দিচ্ছিলেন। এ সময় অন্য অভিভাবকরা ওই নারীর কাছে বিষয়টি জানতে চাইল তিনি কৌশলে সেখান থেকে সরে পড়ার চেষ্টা করেন। পরে অভিভাবকরা ওই নারীকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করে।

নরসিংদী : মাধবদীতে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও নকল সরবরাহ করার সময় দুই শিক্ষকসহ ৪ জনকে ১ মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।  গতকাল  এসপি  ইনস্টিটিউটে পরীক্ষা চলাকালে উত্তর সরবরাহ করার সময় তাদের আটক করা হয়। তারা হলেন-  মাধবদী এসপি ইনস্টিটিউটের বিজ্ঞান বিষয়ের শিক্ষিকা মেহেরুন নেসা, বাংলা বিষয়ের শিক্ষিকা ফরিদা ইয়াসমিন, সহকারী গ্রন্থাগারিক অঞ্জন দেবনাথ ও অভিভাবক মোখলেসুর রহমান। ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা এ রায় দেন। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, এক শিক্ষার্থীকে নকল সরবরাহ করার জন্য হল থেকে মোবাইল ফোনে প্রশ্নপত্রের ছবি উঠিয়ে নেন এক শিক্ষক। পরে এসপি ইনস্টিটিউটের শিক্ষিকা ফরিদা পারভিনের বাসায় বসে তিন শিক্ষক প্রশ্নপত্রের উত্তর লিখে নেন। উত্তরপত্র পরীক্ষার্থীর কাছে সরবরাহ করার জন্য স্কুলে প্রবেশ করছিল। গোপন সংবাদের ভিত্তেতে বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের নজরে এলে তাদের কাছে ঘটনার সত্যতা জানতে চাওয়া হয়। ওই সময় তারা অস্বীকার করলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক তাদের চ্যালেঞ্জ করেন। তাদের কাছ থেকে প্রশ্নপত্র ও সমাধানের কপি পাওয়া যায়। সিলেট : সিলেটে এসএসসির প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে একজনকে আটক করেছে পুলিশ। সকালে নগরীর হাউজিং এস্টেট এলাকার আম্বরখানা বালিকা বিদ্যালয় ও কলেজের সামনে থেকে তাকে আটক করা হয়। আটককৃত দিলোয়ার হোসেন (১৮) কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম থানার কলিমপুর গ্রামের হুমায়ুন কবিরের ছেলে।

এয়ারপোর্ট থানাধীন আম্বরখানা ফাঁড়ির ইনচার্জ দেবাশীষ দেব জানান, তার ব্যবহূত মোবাইল ফোনে গণিত ও বাংলা ২য় পত্রের প্রশ্ন পাওয়া যায়। শ্রীপুর (গাজীপুর) : প্রশ্নপত্র নিয়ে কেন্দ্রের বাইরে যাওয়ার সময় গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা বহমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে এক শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। আমজাদ হোসেন নাহিন নামে ওই ব্যক্তি শ্রীপুরের  বেরাইদেরচালা আলহাজ ধনাই বেপারী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মাওনা বহমুখী উচ্চ বিদ্যালয় মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সহকারী কেন্দ্র সচিব।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও পীরগঞ্জ উপজেলার জাবরহাট হেমচন্দ্র উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষার গণিত বিষয়ে প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ। পরীক্ষা শুরুর আগে মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্ন ও উত্তরপত্র আদান-প্রদানকালে সাইদুর রহমান নামে এক ব্যাংক কর্মকর্তা ও ইউনুস আলী নামে এক শিক্ষককে আটক করে পুলিশ। শেরপুর : শেরপুরে সকালে শহরের মডেল গার্লস ইনস্টিটিউট এসএসসি পরীক্ষা কেন্দ্রের সামনে থেকে গণিত পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রসহ সোলায়মান হোসেন নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। আটক সোলায়মান সদর উপজেলার লছমনপুর ইউনিয়নের লছমানপুর গ্রামের আমিনুল ইসলামের ছেলে। বরগুনা : প্রশ্নফাঁসের অভিযোগে মো. রুম্মন নামের এক যুবককে আটক করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল বিকালে সদর উপজেলার বৈঠাকাটা গ্রাম থেকে তাকে আটক করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর