রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বাড়ছে হজের ফি

কাল মন্ত্রিসভায় উঠছে নীতিমালা

মোস্তফা কাজল

কাল মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উঠছে জাতীয় হজ ও ওমরাহ নীতিমালা, ২০১৮। এবার হজের ফি বাড়ছে। দুই থেকে পাঁচ হাজার টাকা বাড়তে পারে। প্রস্তাবিত জাতীয় হজ প্যাকেজের ‘এ’ ক্যাটাগরির মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৯৬ হাজার টাকা আর ‘বি’ ক্যাটাগরি জনপ্রতি ৩ লাখ ২৯ হাজার টাকা। বিষয়টি আগামীকাল মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া চলতি বছর সরকার-ঘোষিত সর্বনিম্ন হজ প্যাকেজের পুরো টাকা জমা দিয়েই হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। সভায় জাতীয় হজ ও ওমরাহ নীতি অনুমোদন হলেই বাস্তবায়ন শুরু হবে। ধর্ম মন্ত্রণালয়ে যুগ্ম-সচিব (হজ) মো. হাফিজ উদ্দিন গতকাল বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, মধ্যস্বত্বভোগী দালাল চক্রের দৌরাত্ম্য রোধ এবং হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে প্রস্তাবিত জাতীয় হজ নীতিতে সর্বনিম্ন হজ প্যাকেজের পুরো টাকা জমা নিয়ে হজযাত্রীদের (১৪৩৯ হিজরি) হজের নিবন্ধন সম্পন্ন করার প্রস্তাব পেশ করা হয়েছে। হাবের ইসি কমিটির সভাসহ বেসরকারি হজ এজেন্সির মালিকদের একাধিক সভায়ও দালালদের প্রতারণা রোধ এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজ প্যাকেজের পুরো টাকা একসঙ্গে জমা নিয়ে প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার ওপর সিদ্ধান্ত গৃহীত হয়। হাব কর্তৃপক্ষ বিষয়টি মন্ত্রিসভার হজ প্যাকেজে অনুমোদনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব আকারে জানিয়েছিল। সৌদি-বাংলাদেশ দ্বিপক্ষীয় হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সৌদি আরবে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ৭ হাজার ১৯৮ জন। সৌদি ক্যালেন্ডার অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা।

ধর্ম মন্ত্রণালয়ের একটি  সূত্র বলছে, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও হাবকে পাশ কাটিয়ে চলতি বছর হজযাত্রীদের বিমানভাড়া জনপ্রতি ১ হাজার ৫৭৫ মার্কিন ডলারের সমপরিমাণ ১ লাখ ৩২ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। হাবের মহাসচিব মো. শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘বিমান গঠিত কমিটির সদস্য হিসেবে হাবের সদস্যের কোনো মতামত না নিয়েই একতরফাভাবে হজযাত্রীদের অযৌক্তিক বিমানভাড়া বৃহস্পতিবার নির্ধারণ করা হয়েছে। বিমান বাংলাদেশ প্রথমে হজযাত্রীর উড়োজাহাজ ভাড়া ১ লাখ ৪৭ হাজার টাকা প্রস্তাব করেছিল। আমরা তীব্র প্রতিবাদ জানিয়েছি। বর্তমানে বিমান সৌদি আরবে জনপ্রতি সাধারণ যাত্রী আসা-যাওয়ার ভাড়া ৩৬ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকায় পরিবহন করছে। আর ওমরা যাত্রীদের আসা-যাওয়ার ভাড়া ৫০ হাজার টাকা করে নেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে হজযাত্রীদের ভাড়া জনপ্রতি ১ লাখ টাকা হওয়ার কথা ছিল। গত বছর হজযাত্রীদের বিমানভাড়া জনপ্রতি ১ হাজার ৪৭৫ মার্কিন ডলার অর্থাৎ ১ লাখ ২২ হাজার টাকা ছিল।’ আল্লাহর মেহমান হজযাত্রীদের বিমানভাড়া সহনীয় পর্যায়ে নামিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন হাব মহাসচিব।

এদিকে ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ একটি সংবাদ সম্মেলন করে। সেখানে তারা চলতি বছর হজযাত্রীদের বিমানভাড়া প্রায় তিনগুণ করার প্রস্তাব করায় বিমানের এমডি মোসাদ্দেক হোসেনের পদত্যাগের দাবি জানায়। সংগঠনের সভাপতি আলহাজ ড. আবদুল্লাহ আল-নাসের বলেন, সাধারণ মৌসুমে, অর্থাৎ এখন ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা, মদিনা-ঢাকা রুটে মধ্যপ্রাচ্যভিত্তিক এয়ারলাইনসসমূহ সব করসহ ৩৮ হাজার থেকে ৪২ হাজার টাকায়, সৌদিয়া এয়ারলাইনস ৪৮ হাজার টাকায়, বাংলাদেশ বিমান ৫২ হাজার টাকায় ওমরাহ পালনকারীদের জন্য টিকিট সরবরাহ করছে। তিনি বলেন, কেবল হজের সময় এ ভাড়া সম্পূর্ণ অযৌক্তিকভাবে আড়াই গুণ পরিমাণ বাড়িয়ে আদায় করা হয়, যা অনৈতিক। এ টাকা হজযাত্রীদের বাধ্য করে আদায় করা হয়। ২০১৭ সালে সব করসহ এ ভাড়া ছিল ১ লাখ ২৪ হাজার ৭২৩ টাকা। এ বছর পুনরায় খোঁড়া যুক্তি দেখিয়ে বিমানভাড়া প্রায় তিনগুণ করার প্রস্তাব করা হয়েছে। বর্তমানে সৌদিয়া এয়ারলাইনস ৪৮ হাজার টাকায় যাত্রী পরিবহন করছে। হজের মৌসুমে তারা ৯৬ হাজার টাকা নিয়ে থাকে। ড. আবদুল্লাহ আল-নাসের বলেন, গত বছর মধ্যপ্রাচ্যভিত্তিক কয়েকটি এয়ারলাইনস ঢাকা-জেদ্দা রুটে সরাসরি হজযাত্রী পরিবহনের জন্য বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করেছিল। কিন্তু অজ্ঞাত কারণে হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ারকে অনুমতি দেওয়া হয়নি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর