বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বিনামূল্যের ঘর পেতে ১০ হাজার

আশ্রয়ণ প্রকল্পে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় গৃহহীন পরিবারের জন্য বিনামূল্যে ঘর নির্মাণে ‘আশ্রয়ণ প্রকল্প-২’ এ অনিয়মের অভিযোগ উঠেছে। সরকারি অর্থায়নে এসব ঘর নির্মাণ করার কথা থাকলেও ঠিকাদাররা প্রত্যেক পরিবারের কাছ থেকে ১০ হাজার টাকা করে উেকাচ আদায় করছেন। সেই সঙ্গে নিম্নমানের উপকরণ সামগ্রী দিয়ে ঘর নির্মাণের অভিযোগও করেছেন ভুক্তভোগীরা।

জানা যায়, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের অংশ হিসেবে ‘জমি আছে ঘর নাই’ এমন গৃহহীন পরিবারের আবাসন সুবিধা নিশ্চিত করতে ‘আশ্রয়ণ প্রকল্প-২’ বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্পের অধীনে খুলনার ৪৬৬টি হতদরিদ্র পরিবারের ঘর নির্মাণের জন্য টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ফুলতলা উপজেলার ১১২টি ও কয়রা উপজেলার ৩৫৪টি ঘরের জন্য দেওয়া হয় ৬ কোটি ৬৬ লাখ টাকা।

অভিযোগ রয়েছে, বিনামূল্যে এসব ঘর নির্মাণ করে দেওয়ার কথা থাকলেও প্রকল্প বাস্তবায়নকারীরা প্রত্যেক পরিবারের কাছ থেকে ১০ হাজার টাকা করে নিয়েছেন। ফুলতলা উপজেলায় প্রতিটি ঘরের জন্য ১ লাখ টাকা বরাদ্দ থাকলেও সেখানে নিম্নমানের উপকরণ দিয়ে ৫০/৬০ হাজার টাকার মধ্যে ঘর নির্মাণ করা হচ্ছে।

ফুলতলা উপজেলার যুগ্নিপাশা গ্রামের আবদুস সামাদ জানায়, ‘ঘর দেওয়ার জন্য শুরুতে আমাদের নামের তালিকা করা হয়। কিন্তু ঠিকাদারকে ১০ হাজার টাকা না দেওয়ায় ঘর পাইনি। যারা টাকা দিয়েছে, তাদের ঘর করে দেওয়া হচ্ছে।’

এ ব্যাপারে ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশরুবা ফেরদৌস বলেন, অভিযোগগুলো তদন্ত করে দেখা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর