বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮ ০০:০০ টা
জন্মদিনে বিশিষ্টজনেরা

সাংবাদিক এবিএম মূসা অনুসরণীয় ব্যক্তিত্ব

নিজস্ব প্রতিবেদক

প্রয়াত সাংবাদিক এবিএম মূসার ৮৭তম জন্মদিনে বিশিষ্টজনেরা বলেছেন, তিনি ছিলেন অনুসরণীয় ও অনুকরণীয় ব্যক্তিত্ব। তার ক্ষুরধার লেখনীতে অকপটে সত্য প্রকাশ পেত। এ প্রজন্মের সাংবাদিকদের এবিএম মূসার আদর্শ ধারণ করা উচিত। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘এবিএম মূসা-সেতারা মূসা ফাউন্ডেশন’ আয়োজিত আজীবন সম্মাননা ও স্মারক বক্তৃতায় বক্তারা একথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক এম সাখাওয়াত আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। আয়োজক সংগঠনের পক্ষ থেকে এ বছর আজীবন সম্মাননা দেওয়া হয় প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক কামাল লোহানীকে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার এমপি, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও এবিএম মূসার কন্যা সাংবাদিক পারভীন সুলতানা মূসা ঝুমা। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ইংরেজি ও বাংলা উভয় ভাষা ব্যবহার করে এবিএম মূসা সাংবাদিকতায় তার নিজের কাজের ছাপ রেখে গেছেন। তার কর্মবহুল জীবন ও কাজ বর্তমান প্রজন্মের সাংবাদিকদের জন্য অনুকরণীয় ও অনুসরণীয়।

সভাপতির বক্তৃতায় অধ্যাপক এম সাখাওয়াত আলী খান বলেন, মুক্তিযুদ্ধে এবিএম মূসার উজ্জ্বল ভূমিকা ছিল। এদেশের সাংবাদিকতায় তিনি আধুনিকতার পথিকৃৎ। তাকে সবাই স্মরণ রাখব।

সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বলেন, সংবাদপত্রে অঙ্গসজ্জার প্রবর্তন করেছিলেন এবিএম মূসা। খবরকে অঙ্গসজ্জার মাধ্যমে সংবাদপত্রের পাতায় সাজিয়ে তোলার ক্ষেত্রে তার মতো আর কেউ ছিল না।

শিরিন আখতার এমপি বলেন, তেজোদীপ্ত কণ্ঠে সাহসের সঙ্গে এবিএম মূসা কথা বলতে পারতেন। আজীবন সাহসী সাংবাদিকতা করেছেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, গুম-খুনের কারণে আজ গ্রাম থেকে গ্রামান্তরে কান্নার রোল পড়েছে। এ ক্রান্তিলগ্নে এবিএম মূসার প্রয়োজনীয়তা অনেক বেশি বোঝা যায়।

ঢাবির অধ্যাপক রোবায়েত ফেরদৌসের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক আবদুর রহিম, প্রথম আলোর যুগ্ম-সম্পাদক সোহরাব হাসান ও পাক্ষিক অনন্যার সাবেক নির্বাহী সম্পাদক দিল মনোয়ারা মনু। অনুষ্ঠানে ‘নিখোঁজ সংস্কৃতি ও সংবাদ মাধ্যমের সংবেদনশীলতা’-শীর্ষক স্মারক বক্তৃতা করেন জ্যেষ্ঠ সাংবাদিক আবু সাঈদ খান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর