মঙ্গলবার, ৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ব্যাপক দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

ব্যাপক দরপতন শেয়ারবাজারে

সপ্তাহের দ্বিতীয় দিনে বড় দরপতন হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৫০ পয়েন্ট কমেছে সূচক। এ দিন ডিএসইর বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ব্যাংক খাতের ৮৩ শতাংশ প্রতিষ্ঠানের কমেছে শেয়ার দর।

ডিএসইর বাজার লেনদেনে দেখা গেছে, গতকাল ব্যাংক খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির বা ৮৩ শতাংশের শেয়ার দর কমেছে, শেয়ার দর বেড়েছে মাত্র ১টির বা ৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪টির বা ১৩ শতাংশের। এই খাতের ২৫টি বা ৮৩ শতাংশ ব্যাংকের মধ্যে সর্বোচ্চ শেয়ার দর কমেছে ডাচ্-বাংলা ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর কমেছে ৪.৯০ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ ২.৬০ টাকা শেয়ার দর কমেছে ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১.৬০ টাকা কমেছে রূপালী ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকের। এ ছাড়া সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, উত্তরা ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক, এবি ব্যাংক, এক্সিম ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকের দর কমেছে। শেয়ার দর বেড়েছে শাহজালাল ইসলামী ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর বেড়েছে ০.৩০ টাকা। শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪টির প্রতিষ্ঠানের।

ডিএসইতে ৩৮৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ২৬ কোটি ৯ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ৪৩ লাখ টাকা। ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ২০৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক প্রায় ৫০ পয়েন্ট কমে ৫ হাজার ৮৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৬৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৫২ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির শেয়ার দর।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর