বৃহস্পতিবার, ৮ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ঐক্যবদ্ধ সরকার সমর্থকরা বেকায়দায় বিএনপি

সুপ্রিম কোর্ট বার নির্বাচন

আরাফাত মুন্না

ঢাকা আইনজীবী সমিতিতে (ঢাকা বার) সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সুপ্রিম কোর্ট বারেও চাঙ্গা সরকার সমর্থক আইনজীবীরা। ঐক্যবদ্ধ প্যানেল ঘোষণা করে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন তারা। অন্যদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে প্যানেল ঘোষণা নিয়ে নানা জটিলতায় বেকায়দায় রয়েছেন বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরা। একাধিক প্যানেল ঘোষণা ও দুই গ্রুপে হাতাহাতির মতো ঘটনাও ঘটেছে বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে।

সুপ্রিম কোর্ট বার সূত্রে জানা গেছে, ২০১৮-২০১৯ সেশনের নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২১ ও ২২ মার্চ (বুধ ও বৃহস্পতিবার)। ১ থেকে ১১ মার্চ পর্যন্ত মনোনয়ন সংগ্রহ ও দাখিল এবং ১৪ মার্চ মনোনয়ন প্রত্যাহারের তারিখ ধার্য করা হয়েছে। এবারের নির্বাচনে মোট ভোটার ৬ হাজার ২১২ জন। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত (২০১৭-১৮) নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ আট পদে বিজয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা পান বিএনপি-জামায়াত সমর্থকরা। ওই নির্বাচনে সরকার সমর্থকদের পাঁচটি সংগঠনের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ছয়টি পদে জয়লাভ করে। এরপর দলের সমর্থক আইনজীবীদের সংগঠন নিয়ে টনক নড়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমান্ডের। দলীয় সর্বোচ্চ মহলের সিদ্ধান্তে অন্যান্য সংগঠন বিলুপ্ত করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ নামে নতুন সংগঠন গঠন করা হয়। এরই ধারাবাহিকতায় এবার ঢাকা বারের পাশাপাশি সুপ্রিম কোর্ট বারেও একক প্যানেল ঘোষণা করতে পেরেছেন ক্ষমতাসীন দলের আইনজীবীরা। রবিবার বার কাউন্সিল ভবনে আয়োজিত এক সভায় দলের সিনিয়র আইনজীবীদের উপস্থিতিতে এই প্যানেল ঘোষণা করা হয়।

এ বিষয়ে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিগত সময়ে বিএনপি-জামায়াত সমর্থকরা দায়িত্বে এসে আইনজীবী সমিতিকে রাজনৈতিক কার্যালয়ের মতো ব্যবহার করেছেন। সাধারণ আইনজীবীদের মনে এ বিষয়ে চরম ক্ষোভ রয়েছে। ঐক্যবদ্ধ প্যানেল চূড়ান্ত করতে পারায় বিজয় নিশ্চিত হবে বলেও মনে করেন সরকার সমর্থক এই আইনজীবী নেতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর