সোমবার, ১৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

যাত্রী বীমা ১০০ মিলিয়ন ডলারের

নেপালে বিমান ট্র্যাজেডি

নিজস্ব প্রতিবেদক

যাত্রী বীমা ১০০ মিলিয়ন ডলারের

আইডিআরএ চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বলেছেন, নেপালে দুর্ঘটনার শিকার ইউএস-বাংলা এয়ারলাইন্সের যাত্রীদের ১০০ মিলিয়ন ডলারের বীমা করা আছে। দ্রুত ক্ষতিগ্রস্ত যাত্রীদের ক্ষতিপূরণ দিতে কাজ করছি আমরা। এজন্য ব্রিটেন ও সিঙ্গাপুরের বিশেষজ্ঞরা নেপালে ক্ষতি নির্ধারণে সার্ভেয়ার কাজ করছেন। গতকাল মতিঝিলে ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট রেগুলেটরি অথরিটি (আইডিআরএ) কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিন এসব কথা জানান।

তিনি বলেন, যাত্রীদের দ্রুত বীমা দাবি পরিশোধের লক্ষ্যে দুর্ঘটনার দিন সোমবার বিকালেই কাঠমান্ডু পৌঁছেছে কোম্পানিগুলোর লস অ্যাডজাস্টার বা সার্ভেয়ার কর্মকর্তারা। দেশীয় বীমা কোম্পানি সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) এবং ব্রিটিশ প্রতিষ্ঠান কে এম দাস্তুর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার ১ মাসের মধ্যে ক্ষতিপূরণ দেওয়া হবে। তিনি আরও বলেন, ইউএস বাংলার মোট লায়াবিলিটি (দায়) দশ কোটি মার্কিন ডলার। দেশীয় টাকায় যা দাঁড়ায় ৮২০ কোটি টাকা। এর মধ্যে উড়োজাহাজের জন্য কাভারেজ ৭০ লাখ ডলার। আর বিমান, যাত্রী ও পাইলটদের আলাদা মূল্য নির্ধারণ করে বীমা করা হয়। ইউএস বাংলার ক্ষেত্রে পাইলটের ২ লাখ ৫০ হাজার ডলার এবং যাত্রীদের ২ লাখ ডলারের বীমা সুবিধা রয়েছে।

জানা গেছে, ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের বীমা কোম্পানি ক্ষতিপূরণ দেবে। ইউএস বাংলা কর্তৃপক্ষ এসব বীমা দাবির জন্য ইতিমধ্যে কাজ শুরু করেছে। দেশীয় বীমা কোম্পানিটির সব অর্থ ব্রিটিশ একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করা আছে। এভিয়েশন কর্তৃপক্ষ এখন বিষয়টি তদন্ত করছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, নিহতদের পরিবার বীমা ক্ষতিপূরণ বাবদ ২ লাখ ডলার সমপরিমাণ অর্থ পাবেন। যা দেশীয় টাকায় ১ কোটি ৬৮ লাখ টাকার মতো। তবে আহতরা ক্ষতিপূরণ একটু কম পাবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর