শিরোনাম
মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

নগরজুড়ে ময়লা-আবর্জনার স্তূপ

রাহাত খান, বরিশাল

নগরজুড়ে ময়লা-আবর্জনার স্তূপ

বকেয়া বেতন ভাতার দাবিতে এক মাসেরও বেশি সময় আন্দোলনরত বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) কর্মকর্তা-কর্মচারীরা। এক মাস ধরে লাগাতার কর্মবিরতি, অবস্থান ধর্মঘট মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন, কালো পতাকা প্রদর্শন করে বিক্ষোভ এবং সংবাদ সম্মেলন করেও বকেয়া টাকা পায়নি তারা। দীর্ঘ এক মাস কর্মবিরতি করলেও জরুরি নাগরিক সেবা চালু রেখেছিল আন্দোলনকারীরা। কিন্তু কোনোভাবেই বেতনের সুরাহা না হওয়ায় এবার ৫৮ বর্গ কিলোমিটার আয়তনের বরিশাল নগরীর বর্জ্য অপসারণ বন্ধ করে দিয়েছে তারা। এ ছাড়া অন্যান্য জরুরি নাগরিক সেবাদানও বন্ধ রেখেছে তারা। দুই দিন বর্জ্য অপসারণ বন্ধ থাকায় ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে পড়েছে সর্বত্র।

এমনকি নগরীর প্রাণকেন্দ্র সদর রোডেও জমে গেছে ময়লা-আবর্জনার স্তূপ। ছড়িয়ে পড়েছে দুর্গন্ধ। প্রখর রোদ এবং তীব্র গরমে গন্ধ আরও প্রকট হচ্ছে। এতে নগর জীবন অসহনীয় হয়ে উঠেছে। যদিও ঘোষণা দিয়ে কোনো জরুরি নাগরিক সেবা বন্ধ হয়নি বলে জানিয়েছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মকর্তা ও আন্দোলনকারীদের শীর্ষ নেতা দিপক লাল মৃধা। তিনি বলেন, বকেয়া বেতনের দাবিতে এক মাস ধরে তারা কর্মবিরতি করে আসছেন। কিন্তু জনগণের প্রয়োজনে তারা নাগরিক সেবা চালু রেখেছিলেন। বেতন না পাওয়ায় শ্রমিক-কর্মচারীরা এক বেলা আন্দোলন করছে, আরেক বেলা রিকশা কিংবা অটোরিকশা চালিয়ে কোনো মতে সন্তানদের মুখে আহার জোগান দেওয়ার চেষ্টা করছেন। এ অবস্থায় গত রবিবার থেকে শ্রমিক-কর্মচারীরা ময়লা আবর্জনা অপসারণ কাজ বন্ধ করে দিয়েছেন।

বকেয়া বেতন না পাওয়া পর্যন্ত শ্রমিকরা ময়লা-আবর্জনা অপসারণ করবে না বলে তাদের সাফ জানিয়ে দিয়েছে। বেসরকারি চাকরিজীবী আবদুল হালিম মামুন বলেন, নগরীর সদর রোডসহ সর্বত্র ময়লা-আবর্জনার স্তূপ পড়েছে। ময়লার দুর্গন্ধে নাক চেপে হাঁটতে হয়। অসহনীয় পরিস্থিতি বিরাজ করছে।

পথচারী মহসিন বিশ্বাস জানান, নগরীর সর্বত্র যত্রতত্র ময়লা জমে যানবাহনের চাকায় এবং মানুষের পায়ে পায়ে ছড়িয়ে ছিটিয়ে পড়ছে। এতে জনসাধারণের, বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীদের বেশি ক্ষতি হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে বর্জ্য অপসারণ না হলে ময়লা-আবর্জনার পচা-দুর্গন্ধে নানা ধরনের রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি। সদর রোডের মিষ্টি ব্যবসায়ী সঞ্জীব ঘোষ জানান, তার দোকানের সামনে ময়লা স্তূপ জমেছে। দুর্গন্ধে দোকানে বসা যাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর