বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বসুন্ধরার অ্যাগ্রো ফুড প্রদর্শনীতে হরেক পণ্য

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কুড়িলের ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে অ্যাগ্রো ফুড প্রদর্শনী। কৃষিজাত পণ্যের এ প্রদর্শনীতে বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি নিয়ে এসেছে হরেক রকমের আচার। রোগীদের জন্য বিশেষভাবে উপকারী এসব আচার তৈরি হয়েছে রসুন, তেঁতুল, আম ও মাশরুম দিয়ে। শুধু আচার বিক্রি নয়, কীভাবে তৈরি হয় এসব খাদ্যপণ্য তা উদ্যোক্তাদের হাতেকলমে শেখানো হয়।

সেমস গ্লোবাল আয়োজিত বাংলাদেশে খাদ্যসামগ্রী এবং কৃষিজাত উপকরণের আন্তর্জাতিক প্রদর্শনী ৩য় ফুড অ্যান্ড অ্যাগ্রো,  ৩য় অ্যাগ্রোক্যাম, ৩য় ইন্টারন্যাশনাল পোলট্রি অ্যান্ড লাইভস্টোক শীর্ষক এ প্রদর্শনী শুরু হয়েছে। চার দিনব্যাপী এই প্রদর্শনী গতকাল উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফুড সেইফটি অথরিটির চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, আরডিএ মহাপরিচালক এম এ মতিন, সেমস গ্লোবালের সিইও এস এস সারোয়ার প্রমুখ। প্রথম দিনে প্রদর্শনীতে গিয়ে দেখা গেছে, মধু, সরিষার তেল, রাইস ব্রান তেল, টমেটো সস, দধি, ঘি, বিভিন্ন প্রকার জেলি তৈরির মেশিনারিজ ও প্রযুক্তি নিয়ে অংশ নিয়েছে বিডি গার্ডেনার্স লিমিটেড। প্রতিষ্ঠানটি স্বাস্থ্যকরভাবে এসব পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। একই সঙ্গে সারা দেশে এসব পণ্যে শিল্প ছড়িয়ে দিতে উদ্যোক্তাদের সহযোগিতা করছে। আরডিএর সহযোগিতায় যে কেউ কারখানা করতে পারেন। খুব কম খরচে নিজ বাড়িতেই করা সম্ভব এসব কারখানা। এখানে রয়েছে, চানাচুর তৈরির মেশিনারিজ। আলু দিয়ে সহজে তৈরি করা যায় চিপসসহ বিভিন্ন খাদ্যসামগ্রী। এমন সব মেশিনারিজ প্রদর্শন করা হয়েছে। স্বয়ংক্রিয় এসব মেশিনের মাধ্যমে খুব কম সময়ে ও খরচে উৎপাদন প্রক্রিয়া দেখানো হচ্ছে।

 রয়েছে আইসক্রিম উৎপাদন মেশিনারিজ ও প্যাকেটজাত প্রক্রিয়া।

প্রদর্শনীতে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, আমেরিকা, শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, ভিয়েতনাম, ভারত ও বাংলাদেশের খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ শিল্পের খ্যাতনামা ১৩০টি প্রতিষ্ঠান ১৮০টি স্টলের এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। এতে রয়েছে খাদ্যসামগ্রী, পানীয়, কৃষিজাত পণ্য, পোলট্রি পণ্য, বিভিন্ন ধরনের কৃষি উপকরণ, পণ্য প্রক্রিয়াজাতকরণ মেশিনারিজ, রাসায়নিক উপকরণসহ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণনের বিশাল সমাহার। বাংলাদেশে খাদ্যশিল্প খাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীতে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তারা কৃষির আনুষঙ্গিক উপকরণ ও নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পারবেন। উৎপাদক ও ভোক্তার সরাসরি সাক্ষাৎ ও আলাপচারিতায় প্রদর্শনীটি একটি ওয়ান স্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।

সর্বশেষ খবর