শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

১৯ বছর ধরে হচ্ছে না রাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন

রাজনৈতিক দলগুলোকে দায়ী করল প্রশাসন

মর্তুজা নুর, রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন ১৯ বছর ধরে হচ্ছে না। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী প্রতি তিন বছর পর পর এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর সূত্রে জানা গেছে, ১৯৯৭ সালের ৩০ মে রাবিতে সর্বশেষ রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন হয়। এতে জামায়াত-বিএনপি সমর্থিতরা জয় লাভ করে। এরপর ২০০০ সালে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু ১৯ বছর কেটে গেলেও নির্বাচন হয়নি। তবে ২৫ সদস্যের নির্বাচিত সেই প্যানেলের ৬ জন পরপারে চলে গেছেন। শূন্য সেই ৬টি পদ। তবুও হচ্ছে না নির্বাচন। ফলে নির্বাচন থেকে বঞ্চিত হচ্ছে বিশ্ববিদ্যালয় থেকে পাস করা গ্রাজুয়েটরা। এই রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন না হওয়ায় অকার্যকর বিশ্ববিদ্যালয়ের সিনেট। যার ফলে প্রতি বছর অন্তত একবার সিনেট অধিবেশন হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও সাংস্কৃতিক জোটের সভাপতি আবদুল মজিদ অন্তর বলেন, ছাত্র সংসদ ও রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন না হওয়ায় অধ্যাদেশ অনুযায়ী উপাচার্য নিয়োগ হচ্ছে না। রাজনৈতিক রং দেখেই বিশ্ববিদ্যালয়ের সব কাজ পরিচালিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী সিনেটের ১০৫ সদস্যের মধ্যে রেজিস্টার্ড গ্রাজুয়েট থাকবেন ২৫ জন। কিন্তু নির্বাচন না হওয়ায় সেই ১৯৯৭ সাল থেকে গ্রাজুয়েটরা ভোটার বা প্রার্থী নিবন্ধিতও হতে পারছেন না। পাস করে যাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সব ধরনের সম্পর্ক শেষ হয়ে যাচ্ছে গ্রাজুয়েটদের।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘শুধু বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলেই রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন সম্ভব নয়। রাজনৈতিক দলগুলো যদি নির্বাচনের দাবি তোলে তবে নির্বাচনের বিষয়টি আমরা ভেবে দেখব।’

সর্বশেষ খবর