শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সেনা মোতায়েনের কোনো সিদ্ধান্ত নেই : ইসি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে সীমিত আকারে ইভিএমের ব্যবহার করা হবে। তবে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কোনো সিদ্ধান্ত নেই নির্বাচন কমিশনের। গতকাল দুপুরে জেলা নির্বাচন কার্যালয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম এসব কথা বলেন। তিনি বলেন, ‘এর আগেও খুলনার খালিশপুরের দুটি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হয়েছে। কিন্তু ওইসব মেশিন বর্তমানে সচল নেই। রংপুর সিটি নির্বাচনে একটি কেন্দ্রে নতুন ধরনের ইভিএম পদ্ধতি ব্যবহার করা হয়েছে। সব ধরনের প্রস্তুতি নিতে পারলে খুলনা সিটি নির্বাচনেও সীমিত আকারে ইভিএমের প্রয়োগ করব।’ নির্বাচন কমিশনার বলেন, ‘সিটি নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রয়োজনের ওপর নির্ভর করে।

 যদি প্রয়োজন না হয় এই স্থানীয় সরকার নির্বাচনে আমরা সেনাবাহিনী আনতে চাই না। আমরা ইতিমধ্যে রংপুর সিটি নির্বাচন করেছি, যা মডেল নির্বাচন হিসেবে পরিচিতি পেয়েছে। সেখানেও সেনাবাহিনী মোতায়েন করা হয়নি।’ এদিকে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে খুলনায় ১০ এপ্রিল থেকে জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম বন্ধ হচ্ছে। নির্বাচন কমিশনার বলেন, ‘যেহেতু একটা কথা উঠেছে আইডি কার্ড বিতরণ নিয়ে কেউ “অ্যাডভানটেজ” নিতে পারে, এ কারণে আমরা ১০ এপ্রিল থেকে ১৫ মে নির্বাচন পর্যন্ত স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে সকালে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম খুলনায় রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও সহায়ক কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন। তিনি বলেন, ‘নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ নির্বাচনে সব দলের প্রার্থীকে সমান সুযোগ দেওয়া হবে। নির্বাচনসংশ্লিষ্ট কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’ এ সময় নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, যুগ্মসচিব খন্দকার মিজানুর রহমান, যুগ্মসচিব (আইন) মো. সেলিম মিয়া, নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুক ও খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর