সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

দেশজুড়ে রাজস্ব হালখাতায় করদাতাদের ব্যাপক সাড়া

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে বকেয়া রাজস্ব আদায়ে হালখাতার আয়োজন করে করদাতাদের ব্যাপক সাড়া পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সারা দেশে উৎসবমুখর পরিবেশে করদাতা ও অংশীজনদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে গতকাল রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব করেছে রাজস্ব প্রশাসনের মাঠপর্যায়ের অফিসগুলো। এর মধ্যে ঢাকার কর অঞ্চল ৫-এ ভিন্নমাত্রার বৈশাখী আয়োজনে মুগ্ধ করদাতারা।

এবার ‘জ্ঞানভিত্তিক আলোকিত সমাজ বিনির্মাণের মাধ্যমে সমৃদ্ধ রাজস্ব-সংস্কৃতির বিকাশ’ প্রতিপাদ্য সামনে রেখে গতকাল এনবিআরের সব কর ও ভ্যাট অফিসে দ্বিতীয়বারের মতো উৎসবমুখর পরিবেশে রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবে অনাদায়ী রাজস্ব আহরণ, করদাতাদের সঙ্গে সুসম্পর্ক তৈরির পাশাপাশি বাঙালির প্রাণের উৎস বৈশাখের ঐতিহ্য তুলে ধরা হয়েছে। সব অংশীজন, সম্মানিত করদাতারা সংশ্লিষ্ট আয়কর ও ভ্যাট অফিসে ‘রাজস্ব হালখাতা’ ও ‘বৈশাখ উৎসব’ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন।

করদাতা ও অংশীজনসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, বাংলা নববর্ষে পয়লা বৈশাখ ও হালখাতার আয়োজন আমাদের গর্বিত ঐতিহ্য। চিরায়ত বাংলার লোকজ সংস্কৃতির অন্যতম অনুসঙ্গ হালখাতা। এ হালখাতা সংস্কৃতিকে চালু রাখা ও তা রাজস্ব আহরণের কাজে সম্পৃক্ত করার মাধ্যমে করদাতা ও কর অফিসসমূহের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও সুসম্পর্ক আরও শক্তিশালী হবে। ব্যবসা, বিনিয়োগ ও রাজস্ববান্ধব সংস্কৃতি তৈরি হবে। বকেয়া রাজস্ব আদায়ে ঢাকার কর অঞ্চল ৫ হালখাতার আয়োজন করে। এই আয়োজন পরিদর্শনে এসে এনবিআর চেয়ারম্যান ভূয়সী প্রশংসা করেন। এই আয়োজনে অতিথিদের স্বাগত জানান কর অঞ্চল ৫-এর কর কমিশনার শাহীন আক্তার। আগত অতিথিদের মুড়ি-মুড়কি, মিঠাই-মাণ্ডা ইত্যাদিতে আপ্যায়ন করা হয়।

এর আগে গতকাল সকালে এনবিআর চেয়ারম্যান কর অঞ্চল-৮-এর কার্যালয়ে রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব উদ্বোধন করেন। পরে তিনি কর অঞ্চল— ৩, ৬ ও ১২-এ রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব পরিদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এ ছাড়া কর অঞ্চল-৪-এর রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ইসমত আরা সাদেক। তিনি করদাতাদের দেশের সার্বিক উন্নয়নের জন্য বেশি বেশি রাজস্ব প্রদান করার আহ্বান জানিয়ে রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এই অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, করদাতারা রাজস্ব প্রদানে নিজেরা এগিয়ে আসছেন, যা সমৃদ্ধ কর-সংস্কৃতির পরিচায়ক। সমাজ যত আলোকিত হয়, কর প্রদানের সংস্কৃতি তত সমৃদ্ধ ও বিকশিত হয়। জ্ঞানভিত্তিক আলোকিত সমাজ বিনির্মাণে বই শক্তিশালী ভূমিকা রাখে। রাজস্ব হালখাতা ও বৈশাখ উৎসবে সম্মানিত করদাতাদের বই উপহার প্রদান করে বকেয়া রাজস্ব আহরণের কাজে সহযোগিতা ও উৎসাহ দেওয়ার জন্য বাংলাদেশ পুস্তক প্রকাশনী সমিতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এনবিআর চেয়ারম্যান।

সর্বশেষ খবর