শিরোনাম
বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ঢেলে সাজানো হচ্ছে চট্টগ্রাম সিটির শিক্ষা ব্যবস্থা

তৈরি হচ্ছে স্কুল কলেজের এমপিওভুক্ত তালিকাও

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

নানা বিতর্ক পেছনে রেখে নিয়মতান্ত্রিকভাবে ঢেলে সাজানো হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) শিক্ষা বিভাগ। গঠন করা হয়েছে যাচাই-বাছাই কমিটিও। শিক্ষকদের নারী কেলেঙ্কারি, শৃঙ্খলা ভঙ্গ, শিক্ষার্থীদের মারধর, ক্লাসে ফেসবুক ব্যবহার, অভিভাবকদের সঙ্গে দুর্ব্যবহার, টাকা আত্মসাতের মতো গুরুতর অভিযোগ উঠেছে অনেক শিক্ষক ও প্রতিষ্ঠানপ্রধানদের বিরুদ্ধে।

চট্টগ্রাম সিটি মেয়রের উদ্যোগে অনুসন্ধানী এক কার্যক্রমে এসব তথ্য বেরিয়ে এসেছে। মেয়রের নির্দেশনা ও কঠোর মনিটরিংয়ের কারণে এসব কাজ করা হচ্ছে। তবে যাচাই-বাছাই কমিটির করা চূড়ান্ত তালিকা দুই-একদিনের মধ্যেই মেয়র বরাবরে জমা দেওয়ার কথাও রয়েছে বলেও কমিটির সদস্যরা জানান। চসিক সূত্রে জানা গেছে, শিক্ষা বিভাগকে অনিয়মের ঊর্ধ্বে রেখে কাজ করতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের নির্দেশনায় এবং ১৬ এপ্রিল শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভার আলোকে একটি সিদ্ধান্ত হয়েছে। নির্দেশনা মোতাবেক একই সঙ্গে চসিকের এমপিওভুক্ত শিক্ষকদের স্ব স্ব কলেজ ও স্কুলের এমপিওভুক্ত অধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকদের বদলি করতে যাচাই-বাছাই কমিটি করা হয়েছে। কিন্তু একই সঙ্গে কলেজ ও স্কুলের বদলির প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও মেয়রের প্রশংসনীয় উদ্যোগকে ‘প্রশ্নবিদ্ধ’ করতে এবং নানা তদবির ও কৌশলী ভূমিকায় কলেজ বাদ দিয়ে শুধু স্কুলের এমপিও বদলির তালিকা চূড়ান্ত করার জন্য বিভ্রান্তিকর তথ্য উত্থাপন করে কৌশলী ভূমিকা পালন করছেন চিহ্নিত একটি চক্র। আবার তাদের বিরুদ্ধে চসিকের বিভিন্ন শীর্ষ পদে বার বার বদলি হয়ে এসে কৌশলী ভূমিকায় কাজ করছেন। চসিক ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, যাচাই-বাছাই কমিটির কাউন্সিলর সদস্যরা শক্ত হাতে কাজ করার চেষ্টা করলেও চসিক কর্মকর্তারা ‘বিভ্রান্তিকর’ তথ্য-উপাত্ত দেওয়ার চেষ্টা করছেন।

এতে কলেজ ও স্কুল একসঙ্গে বদলির কথা বলা হলেও কলেজ বাদ দিয়ে স্কুলের বদলি প্রক্রিয়া শুরু করার প্রস্তুতি চলছে। এ নিয়ে শিক্ষকদের মধ্যে নানা ক্ষোভের সৃষ্টিও হচ্ছে। তাছাড়া কলেজ এবং স্কুলের সব তালিকা তৈরি করতে একটু সময় লাগলেও সিটি মেয়র নানা বিতর্ক এড়াতে একই সঙ্গে প্রক্রিয়া শুরু করবেন এমন গুঞ্জন রয়েছে চসিক অঙ্গনে।

সর্বশেষ খবর