বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা
ভারত পাশে আছে : শ্রিংলা

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চাই : মায়া

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে আমরা চাই স্থায়ী সমাধান। তাদের সাহায্য করাটা এ সমস্যার সমাধান নয়। সাহায্যের চেয়ে বেশি প্রয়োজন আশ্রয় নেওয়া প্রায় ১২ লাখ রোহিঙ্গাকে সসম্মানে ফেরত পাঠানো। পাশাপাশি ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, এই সংকটে ভারত সবসময় বাংলাদেশের পাশে আছে। গতকাল সকালে চট্টগ্রাম বন্দরে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিকদের জন্য ভারতের ৩৭৩ টন ত্রাণসামগ্রী গ্রহণকালে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বক্তব্য রাখেন। আনুষ্ঠানিকভাবে মন্ত্রীর হাতে ত্রাণ হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। এ সময় তিনি বলেন, ভারত সবসময় বাংলাদেশের পাশে আছে। আমাদের এ দুই দেশের সম্পর্কের ভিত্তি বিশ্বাস, বন্ধুত্ব ও শহীদের আত্মত্যাগ, যা সবকিছুর ঊর্ধ্বে। বাংলাদেশে যে মানবিক সংকট তৈরি হয়েছে তা মোকাবেলায় আমরা আপনাদের পাশে দাঁড়িয়েছি।

আজ ৩৭৩ টন ত্রাণসামগ্রী নিয়ে এসেছি। খুব তাড়াতাড়ি ১ মিলিয়ন লিটার কেরোসিন তেল ও ২০ হাজার রান্নার চুলা নিয়ে আসবে আরও একটি জাহাজ। বর্ষার শুরুতে নারী ও শিশুদের কথা ভেবে এসব সামগ্রী পাঠানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ ?আবুল কালাম, চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, বন্দরের সচিব ওমর ফারুক, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল প্রমুখ। 

এর আগে গত ৫ মে ভারতের বিশাখাপত্তম বন্দর থেকে ত্রাণ নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয় ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘ঐরাবত’। গত মঙ্গলবার জাহাজটি চট্টগ্রাম বন্দরের ২ নং জেটিতে পৌঁছে।

সর্বশেষ খবর