শুক্রবার, ১১ মে, ২০১৮ ০০:০০ টা

জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু

বাঙালির মহীরুহ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। গান, কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধে সারা জীবন তিনি মানুষের জয়গান গেয়েছেন, বলেছেন মানবতার কথা। বিশ্বমানব হতে হলে কায়মনে বাঙালি হওয়ার কথাই তিনি তার কবিতায় তুলে ধরেছিলেন। মঙ্গলবার ছিল মানবতাবাদী এই কবির ১৫৮তম জন্মদিন। এ উপলক্ষে তিন দিনের জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবের আয়োজন করেছে জাতীয় রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা। ‘ভুবনেশ্বর হে, মোচন কর, বন্ধন সব মোচন কর হে’ কবিগুরুর পূজা-প্রার্থনা পর্যায়ের এই গানটির সঙ্গে রং-বেরঙের বেলুন উড়িয়ে গতকাল সন্ধ্যায় পাবলিক লাইব্রেরির মুক্তাঙ্গনে এই উৎসবের উদ্বোধন করেন কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। এ সময় সংগঠনের সভাপতি তপন মাহমুদ, সাধারণ সম্পাদক সাজেদ আকবরসহ অন্যরা উপস্থিত ছিলেন। প্রথম দিনের আয়োজনের দলীয় ও একক পরিবেশনায় অংশ নেয় ১২০ জন শিল্পী। এর মধ্যে একক গান পরিবেশন করেন ৩০ জন।

মুক্তাঙ্গনে উদ্বোধন পর্ব শেষে লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয় মূল আয়োজন।

একক কণ্ঠে গান গেয়ে শোনান উত্তম কুমার শর্মা, লিটন কুমার বৈদ্য, মতিউর রহমান, দিলীপ কুমার দাস, মৃদুল চক্রবর্তী, আবদুর রশিদ, স্বপ্নীল সজীব, রানা সিংহা প্রমুখ।

আজ শুক্রবার উৎসবের দ্বিতীয় দিন সকাল সাড়ে ৯টায় পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণ থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হবে। কাল শনিবার শেষ হবে তিন দিনের এই উৎসব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর