Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ২০ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৯ মে, ২০১৮ ২২:১৬
রকমারি ইফতারি
বগুড়ায় চাহিদার শীর্ষে টক দই
আবদুর রহমান টুলু, বগুড়া
বগুড়ায় চাহিদার শীর্ষে টক দই
বগুড়া শহরে এভাবেই সাজানো আছে সাদা দইয়ের হাঁড়ি —বাংলাদেশ প্রতিদিন

বগুড়ার ইফতার সামগ্রীর দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ২০ টাকা। তবে ইফতারিতে এখনো শ্রেষ্ঠত্ব দখল করে আছে ঐতিহ্যবাহী সাদা টক দই। দইয়ের পরের তালিকায় রয়েছে বিভিন্ন ধরনের শরবত। আর বাহারি খাবারের তালিকায় আছে হালিম, চিকেন ফ্রাই, কাটলেট, মাংসের কাবাব, ফিরনি, মাঠা, মিষ্টি দই, বুন্দিয়া, মুড়ি, খেজুরসহ আরও নানা কিছু। শহর ঘুরে দেখা গেছে, স্টেশন রোড, সাতমাথা, কাঁঠালতলা, চেলোপাড়া, নবাববাড়ি রোড, কলোনি, রাজাবাজার এলাকা, ফতেহ আলী বাজার মোড়সহ বিভিন্ন স্থানে ইফতার সামগ্রীর জন্য দোকান বসানো হয়। তবে পুলিশ প্রশাসনের তদারকির কারণে সড়কের পাশে যত্রতত্র ইফতার দোকান বসানো হয়েছে এবার কম। সাধারণ মানের হোটেল রেস্টুরেন্ট থেকে শুরু করে উচ্চমানের হোটেলগুলোতেও ইফতার সামগ্রী বিক্রি শুরু হয় দুপুর থেকে। বরাবরের মতো এবারও বগুড়ায় ইফতারিতে প্রধান আকর্ষণ সাদা দই। সাদা দই ইফতারে কয়েকভাবে ব্যবহার করা হয়ে থাকে। সাদা দইয়ের সঙ্গে ঠাণ্ডা পানি ব্যবহার করে ঘোল হিসেবে, শুধু দই প্লেটে করে পরিবেশন, দইয়ের সঙ্গে চিঁড়া, দই মিষ্টি, দইয়ের সঙ্গে খই ও মুড়ি, দই চিকেন রোস্ট, দই আর খাসির গোস্ত দিয়ে কোরমা তৈরিসহ বিভিন্নভাবেই খাবার তৈরি করা হয়।

দইয়ের দামও হাতের নাগালে। আকার অনুযায়ী ৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে বিভিন্ন মানের ও নামের সাদা দই পাওয়া যায়। এ ছাড়া শহরের জ্বলেশ্বরীতলা, বিভিন্ন তারকা হোটেল, মোটেল, সাতমাথা, উপশহর, চকযাদু রোড এলাকায় এখন উল্লেখযোগ্য হারে বিক্রি হয় চিকেন গ্রিল, চিকেন দিয়ে তৈরি রোল, রোস্ট, খাসির পায়া, খাসির রান রোস্ট, গরুর কিমা কাবাব, খাসি ও গরুর কাবাব, গরুর চাপ, মুরগি, মোরগ পোলাও, খাসির রোস্ট, কিমা, খাসির রান, কোয়েল, কবুতর ভুনা, বেগুনি, শাহী জিলাপি, শরবত, সুতি কাবাব, টিকা কাবাব, জালি কাবাব, আলুর চাপ, দইবড়াসহ বাহারি আইটেমের ইফতার।

 ৫০ টাকা থেকে শুরু করে ৫শ টাকার মধ্যে মাংস দিয়ে তৈরি এ খাবারগুলো বিক্রি হচ্ছে।

এ ছাড়া কালক্রমে ইফতার সামগ্রীতে এখনো শীর্ষে রয়েছে ছোলা, বুন্দিয়া, মুড়ি, ঝুরি, পিয়াজু। ১০০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে এই ভাজা ইফতার সামগ্রী। গত বছর ১০০ থেকে ১২০ টাকা কেজির ইফতার এবার বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৫০ টাকার মধ্যে।

বগুড়ায় ইফতার সামগ্রীতে ফলের ব্যবহারও বেড়েছে আগের থেকে কয়েক গুণ বেশি। গত কয়েক বছর ধরে গ্রীষ্মকালীন সময়ে রমজান চলে আসায় আম, কলা, লিচু, আপেল খেজুরও বেশ ব্যবহার হয়ে থাকে।

এই পাতার আরো খবর
up-arrow