বুধবার, ২৩ মে, ২০১৮ ০০:০০ টা

আত্মসমর্পণ করছে ছয় বনদস্যু বাহিনী

মধ্যস্থতায় বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর

সামছুজ্জামান শাহীন, খুলনা

আত্মসমর্পণ করছে ছয় বনদস্যু বাহিনী

দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে আত্মসমর্পণ করছে সুন্দরবনের ছয় জলদস্যু বাহিনী। আজ দুপুরে খুলনার লবণচরায় র‌্যাব-৬ এর সদর দপ্তরে নিজেদের অস্ত্র ও গোলাবারুদ জমা দিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করবেন তারা। এর মধ্যে র‌্যাব-৬ এর তত্ত্বাবধায়নে তিন দস্যু বাহিনী ও র‌্যাব-৮ এর তত্ত্বাবধানে আরও তিন বাহিনী আত্মসমর্পণ করছে। বাহিনী ছয়টি হলো- সুন্দরবন খুলনা অঞ্চলের ভয়ঙ্কর রাজন ওরফে দাদা ভাই বাহিনী, আমির আলী বাহিনী, হান্নান বাহিনী, বরিশালের মুন্না বাহিনী, ছোট শামছু বাহিনী ও সূর্য বাহিনী। ছয় বাহিনীর ৫০ থেকে ৫৪ জন সদস্য আত্মসমর্পণ করবে। এর মধ্যে খুলনার দাদা ভাই, আমির আলী ও হান্নান বাহিনীর ২৮ দস্যু রয়েছে। আর বরিশালের তিন বাহিনীর আত্মসমর্পণ করবে ২৬ জলদস্যু। জানা যায়, খুলনা অঞ্চলের তিন দস্যু বাহিনী সুন্দরবনের শ্যামনগর, মংলা, আন্দার মানিক, হারবাড়িয়া, কলাগাজি এলাকায় দীর্ঘদিন ধরে জেলে অপহরণ ও মুক্তিপণ আদায় করতো। বনের ওপর নির্ভরশীল সাধারণ মানুষ রীতিমতো তাদের কাছে জিম্মি হয়ে পড়েছিল। তাদেরকে মাসোহারা দিয়ে জেলে-মৌয়ালদের বনে প্রবেশ করতে হতো। এমনকি বনরক্ষীরাও তাদের কাছে নিরাপদ দূরত্বে থাকতো। তবে সাম্প্রতিক র‌্যাবের বেশ কয়েকটি সফল অভিযানে পর দস্যুদের দৌরাত্ম্য কমতে থাকে। একই সঙ্গে সরকারের সাধারণ ক্ষমার আওতায় এসব দস্যুরা আত্মসমর্পণের পথ খুঁজতে শুরু করে। 

মধ্যস্থতায় বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর টিভি : এক পর্যায়ে বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর টিভি চ্যানেলের সাংবাদিকদের সঙ্গে দস্যুদের যোগাযোগ হয়। তাদের মধ্যস্থতায় র‌্যাব কর্মকর্তাদের সঙ্গে দস্যুদের মুঠোফোনে কয়েক দফা আলাপ হয়। দুপক্ষের আলোচনার পর স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণের  সিদ্ধান্ত নেয় তিন দস্যু বাহিনী। খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক খন্দকার রফিকুল ইসলাম জানান, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোর এর মধ্যস্থতা ও র‌্যাব-৬ এর তত্ত্বাবধায়নে খুলনার তিনটি দস্যু বাহিনী আজ স্বরাষ্ট্রমন্ত্রীর হাতে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করবে। একই সময়ে র‌্যাব-৮ এর তত্ত্বাবধায়নে আরও তিনটি দস্যু বাহিনী আত্মসমর্পণ করবে। ওই অনুষ্ঠানে মৎস্য মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ উপস্থিত থাকবেন।

২১৭ জলদস্যুর অনুদানের চেক : জানা যায়, ২১৭ জন জলদস্যু এ পর্যন্ত র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। আত্মসমর্পণকৃত সাবেক এসব জলদস্যুকে আজ  বেলা ১১টায় খুলনা র‌্যাব-৬ কার্যালয়ে প্রধানমন্ত্রী প্রদত্ত অনুদানের চেক হস্তান্তর করা হবে। এ উপলক্ষে র‌্যাব কার্যালয়ে সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে।  

সর্বশেষ খবর