বুধবার, ২৩ মে, ২০১৮ ০০:০০ টা

পাসপোর্ট ভোগান্তিতে চট্টগ্রামের মানুষ

প্রিন্টার মেশিনে জটিলতা, ভোগান্তিতে ১২ হাজার আবেদনকারী

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

পাসপোর্ট ভোগান্তিতে চট্টগ্রামের মানুষ

দীর্ঘদিন ধরেই ভোগান্তির মধ্যে রয়েছে চট্টগ্রামের পাসপোর্টের আবেদনকারীরা। ঢাকায় প্রিন্টার মেশিনে কারিগরি ত্রুটির কারণে পাসপোর্ট ডেলিভারি নিতে চরম ভোগান্তিতে পড়েছেন ১২ হাজারেরও বেশি আবেদনকারী। নির্ধারিত সময়ে পাসপোর্ট ডেলিভারি দিতে না পারায় সরকারের রাজস্ব ক্ষতিসহ নানাবিধ সমস্যায় ভুগছেন চট্টগ্রামের পাসপোর্ট অফিসের কর্মকর্তারাও। চট্টগ্রামের আঞ্চলিক পাসপোর্ট অফিস পাঁচলাইশের উপপরিচালক মো. আজিজুল ইসলাম জানান, দীর্ঘ কয়েক মাস ধরেই এ সংকট চলছে। তবে অসুস্থ, হজযাত্রী, প্রবাসীদের জরুরি পাসপোর্টগুলো দ্রুত দেওয়ার পাশাপাশি রমজান মাসের মধ্যেই ত্রুটি কাটিয়ে উঠার সম্ভাবনা রয়েছে। পাসপোর্টের এসব ভোগান্তি দ্রুত সমাধানের জন্য ঢাকায় দ্রুত কাজ চলছে। তিনি বলেন, বর্তমানে মুনসুরাবাদ ও পাঁচলাইশে প্রায় ১০ থেকে ১২ হাজার পাসপোর্ট আটকে আছে। তবে হজযাত্রী, অসুস্থ রোগী ও প্রবাসীসহ নানাবিধ জরুরি পাসপোর্টগুলো বিশেষ বিবেচনায় এনে তালিকা তৈরি করে ঢাকার সঙ্গে আলোচনার মাধ্যমে দ্রুত ডেলিভারি দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আলম নামের এক প্রবাসী আবেদনকারী বলেন, পাসপোর্ট ডেলিভারির সময় চলে গেলেও দফায় দফায় অফিসে এসে পাসপোর্ট পাওয়া যায়নি। এতে ভিসার নির্দিষ্ট সময় চলে যাওয়ার আশঙ্কাও রয়েছে। দ্রুত পাসপোর্ট সংগ্রহ করতে ইতিমধ্যে ঢাকায় তাগাদাও দেওয়া হয়েছে।

চট্টগ্রামের পাসপোর্ট অফিস ও স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকায় প্রিন্টার মেশিন নষ্টের কারণে মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে রিপোর্ট লেখা পর্যন্ত চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে ৬ হাজার এবং আঞ্চলিক পাসপোর্ট অফিস পাঁচলাইশে সাড়ে ৬ হাজার পাসপোর্ট আবেদন নির্ধারিত সময়ে গ্রাহকদের ডেলিভারি দিতে পারেনি। জরুরি প্রয়োজন হওয়ায় পাসপোর্ট নিতে আবেদনকারীরা প্রতিদিন এ দুটি অফিসে ধরনা দিয়েও কোনো কাজ হচ্ছে না।

সাধারণ ভিত্তিতে ৩ হাজার ৪৫০ টাকা জমা দিয়ে নির্ধারিত ২১ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট ডেলিভারি দেওয়ার নিয়ম থাকলেও তা মূলত ৩০ থেকে ৪৫ দিন পর পাচ্ছেন। আবার জরুরি ভিত্তিতে ৬ হাজার ৯০০ টাকা জমা দিয়ে নির্ধারিত ৭ কর্মদিবসের মধ্যে ডেলিভারি দেওয়ার কথা থাকলেও তা পাওয়া যাচ্ছে ১২ থেকে ১৫ দিনের মধ্যে। তাছাড়া বর্তমানে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ভিসা সজহীকরণ করায়, পাসপোর্টের আবেদনও বেড়ে গেছে।

সর্বশেষ খবর