বুধবার, ২৩ মে, ২০১৮ ০০:০০ টা

বেকারত্ব কমাতে ইউনূসের পরামর্শ নিল ইতালি

নিজস্ব প্রতিবেদক

ইতালির তরুণ জনগোষ্ঠীর ৪০ শতাংশই এখন বেকার। বেকারদের উদ্যোক্তায় পরিণত করার বিষয়ে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের তত্ত্বে বিশেষভাবে আগ্রহ প্রকাশ করেছেন দেশটির পার্লামেন্টের নবনির্বাচিত স্পিকার রবার্তো ফিকো। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়।

এতে বলা হয়, নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাম্প্রতিক রোম সফরকালে ইতালি পার্লামেন্টের নবনির্বাচিত স্পিকার রবার্তো ফিকো তাঁকে স্বাগত জানান।

তাঁরা সামাজিক ব্যবসা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

ঘণ্টাব্যাপী বৈঠকে তাঁরা ইতালির অর্থনীতির সমস্যাগুলোর সমাধানের বাস্তবসম্মত বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন। তাঁদের আলোচনার বিষয়বস্তু ছিল বেকার তরুণদের একটি ন্যূনতম আয় জোগান দেওয়া। প্রফেসর ইউনূস তাঁর অবস্থান ব্যাখ্যা করে বলেন, রাষ্ট্রীয় ভর্তুকি দিয়ে বেকারত্ব দূর করা যাবে না। এটি বড়জোর সমস্যাটি চাপা দিতে পারে, কিন্তু এটা কোনো স্থায়ী সমাধান নয়। তিনি যুক্তি দিয়ে বলেন, মূল সমাধানটি নিহিত তরুণদের সৃষ্টিশীল সক্ষমতার বিকাশের ওপর। স্পিকার আগামী মাসগুলোয়ও এ সংলাপ চালিয়ে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন। তিনি ইতালি পার্লামেন্টের একটি প্রতিকৃতি প্রফেসর ইউনূসকে উপহার দেন।

ইতালি সফরকালে ১৮ থেকে ২১ মে প্রফেসর ইউনূস দেশটির তিনটি প্রধান নগরী তুরিন, মিলান ও রোম সফর করেন। এ সময় প্রফেসর ইউনূসকে অভ্যর্থনা জানান রোমের নবনিযুক্ত মেয়র ভার্জিনিয়া এলেনা রাজ্জি। মেয়র ভার্জিনিয়া প্রফেসর ইউনূসকে উদ্দেশ করে বলেন, তিনি তাঁর (প্রফেসর ইউনূস) উদ্ভাবিত ক্ষুদ্র ঋণের সঙ্গে পরিচিত। মেয়র সামাজিক ব্যবসার ধারণাটি পছন্দ করেন এবং বলেন, তিনি এটা নিয়ে কাজ করবেন। এ ছাড়া তিনি রোমকে ‘সামাজিক ব্যবসা নগরী’তে রূপান্তরিত করতে আগ্রহ প্রকাশ করেন। ২০১৯ সালে রোম নগরীর আয়োজনে একটি ‘সোশ্যাল বিজনেস মেডিটারেনিয়ান সামিট’ করার সম্ভাব্যতা নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়।

তাঁর রোম সফরের সময় প্রফেসর ইউনূস বাসিলিকাতার স্থানীয় সরকারের সঙ্গে এ অঞ্চলে সামাজিক ব্যবসা অর্থায়নের লক্ষ্যে একটি সামাজিক ব্যবসা তহবিল সৃষ্টির উদ্দেশ্যে একটি চুক্তি স্বাক্ষর করেন। ইউনূস সেন্টারের একটি দুই সদস্যের অগ্রগামী প্রস্তুতিমূলক প্রতিনিধি দল এ প্রক্রিয়া শুরু করতে এ মাসের শেষেই বাসিলিকাতা সফর করবেন।

সর্বশেষ খবর