বুধবার, ২৩ মে, ২০১৮ ০০:০০ টা
নদী রক্ষা চেয়ারম্যানের প্রশ্ন

কর্ণফুলীর অবৈধ উচ্ছেদে বরাদ্দ মিলছে না কেন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার প্রশ্ন রেখে বলেছেন, ‘বন্দরের প্রাণ খ্যাত কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে এক কোটি ২০ লাখ টাকা বরাদ্দ মিলছে না কেন। টাকার অভাবে জেলা প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করতে পারছে না। অথচ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে সুষ্ঠু কোনো পরিকল্পনা ছাড়াই পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প দেওয়া হয়েছে। পরিকল্পনা কমিশনের এটি কেমন পরিকল্পনা। এটি আমার বুঝে আসে না।’

গতকাল দুপুরে নগরের সার্কিট হাউসে ‘নদ-নদীর বর্তমান অবস্থা, বিদ্যমান সমস্যা এবং সমাধানে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন করেন। তিনি বলেন, চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে সিডিএকে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্প দেওয়া হয়েছে। তারা এ লক্ষ্যে কাজও শুরু করেছে। কিন্তু খালের দুই পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ না করে তারা কাজ শুরু করল কীভাবে? সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

 সভাপতিত্বে সেমিনারে নদী নিয়ে পৃথক দুটি প্রবন্ধ উপস্থাপনা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোমিনুর রশিদ আমিন এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী বিদ্যুৎ কুমার সাহা।

সর্বশেষ খবর