রবিবার, ২৭ মে, ২০১৮ ০০:০০ টা

চাকরি হারানোর আতঙ্কে জীবন বীমার ২১ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

আনুতোষিক (গ্র্যাচুইটি), ভবিষ্য তহবিল (প্রভিডেন্ট ফান্ড) ও পেনশনভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের দাবিতে আদালতের আশ্রয় নেওয়ায় রাষ্ট্রীয় বীমা প্রতিষ্ঠান জীবন বীমা করপোরেশন রংপুর শাখার উন্নয়ন ব্যবস্থাপক সৈয়দ আসিফ রাজা রাজকে চাকরিচ্যুত করা হয়েছে। এ ঘটনার পর আদালতের আশ্রয় নেওয়া আরও ২১ উন্নয়ন ব্যবস্থাপক ও উন্নয়ন কর্মকর্তা চাকরি হারানোর আতঙ্কে দিন কাটাচ্ছেন। জানতে চাইলে জীবন বীমা করপোরেশনের রংপুর আঞ্চলিক কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক অরুণ কুমার চক্রবর্তী বলেন, রিট করার কারণে চাকরিচ্যুত করা হয়েছে কিনা জানি না। তবে অফিস আদেশে বার্ষিক প্রিমিয়াম আয়ের কোটা অর্জন করতে ব্যর্থ হওয়ায় সৈয়দ আসিফ রাজা রাজকে চাকরিচ্যুত করার কথা বলা হয়েছে।

সৈয়দ আসিফ রাজা রাজ বলেন, বার্ষিক প্রিমিয়াম আয়ের কোটা যথাযথভাবে অর্জন করা হয়েছে। রিটকারীদের মধ্যে আমি ছিলাম এক নম্বরে। রিট আবেদন    প্রত্যাহার না করায় মিথ্যা অভিযোগ দিয়ে আমাকে চাকরিচ্যুত করা হয়েছে। অন্য রিটকারীদেরও চাকরিচ্যুত করার হুমকি দেওয়া হচ্ছে। শিগগিরই আমরা এর বিরুদ্ধে আইনের     আশ্রয় নেব। 

জানা গেছে, জীবন বীমা করপোরেশনের চাকরির প্রবিধান অনুযায়ী উন্নয়ন ব্যবস্থাপক ও উন্নয়ন কর্মকর্তারা চাকরি শেষে পেনশনভাতা, আনুতোষিক ও ভবিষ্য তহবিল পাওয়ার কথা থাকলেও তা দেওয়া হয় না। চাকরি শেষে শূন্য হাতে ঘরে ফিরতে হয়। এসব সুযোগ-সুবিধা প্রদানের দাবিতে সারা দেশের ১২ হাজার উন্নয়ন ব্যবস্থাপক ও উন্নয়ন কর্মকর্তা দীর্ঘদিন ধরে আন্দোলন করেছেন। কোনো ফল না পাওয়ায় রংপুর, নীলফামারী, খুলনা, চট্টগ্রাম, বাগেরহাট, সাতক্ষীরা, নড়াইল শাখায় কর্মরত ২২ জন উন্নয়ন ব্যবস্থাপক ও উন্নয়ন কর্মকর্তা বাদী হয়ে ২০১৬ সালের ৩ নভেম্বর হাই কোর্টে রিট করেন। বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিক ও বিচারপতি শেখ হাসান আরিফের যৌথ বেঞ্চ একই বছরের ১৪ ডিসেম্বর রিটের শুনানি শেষে জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যানসহ ৯ জনের বিরুদ্ধে শোকজ নোটিস জারি করেন এবং চার সপ্তাহের মধ্যে তার জবাব দেওয়ার আদেশ দেওয়া হয়। বিষয়টি এখনো বিচারাধীন রয়েছে। তবে রিট করার পর থেকেই জীবন বীমা করপোরেশনের প্রধান কার্যালয় থেকে রিটকারীদের চাকরিচ্যুত করার ভয়ভীতি দেখানো হয়।

এরই মধ্যে গত ৩ মে প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (উন্নয়ন) আবদুুল আজিজ স্বাক্ষরিত অফিস আদেশে রিটকারী রংপুর শাখার উন্নয়ন ব্যবস্থাপক সৈয়দ আসিফ রাজা রাজকে চাকরিচ্যুত করা হয়। রিটকারীরা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রিট আবেদন প্রত্যাহার করা না হলে আসিফের মতো আমাদেরও নাকি চাকরিচ্যুত করা হবে বলে পরিচালনা পর্ষদ থেকে হুমকি দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর