বুধবার, ৬ জুন, ২০১৮ ০০:০০ টা
বাসদের বিক্ষোভ

বিচারবহির্ভূত হত্যা বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক

কথিত বন্দুকযুদ্ধে বিচারবহির্ভূত হত্যা বন্ধ ও মাদকের সঙ্গে যুক্ত প্রকৃত হোতাদের গ্রেফতার ও বিচারের দাবিতে বিক্ষোভ ও সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল—বাসদ ঢাকা মাহানগর শাখা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা এ কর্মসূচির আয়োজন করে। বাসদ নগর আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক লিখিল দাস, শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আবদুর রাজ্জাকসহ অন্যরা বক্তব্য দেন। সভা পরিচালনা করেন নগর সদস্যসচিব জুলফিকার আলী।

খালেকুজ্জামান বলেন, দেশে মাদক নিয়ন্ত্রণের নামে যেভাবে বিচারবহির্ভূতভাবে মানুষকে হত্যা করা হচ্ছে এটা কোনো সভ্য ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় চলতে পারে না। এইভাবে যারা মানুষ খুন করে চলছে, তারা আইন-বিচার ব্যবস্থা, সংবিধান-মানবাধিকার, গণতান্ত্রিক সংস্কৃতি, মূল্যবোধ, কোনো কিছুরই ধার ধারেন না। এই প্রক্রিয়া চললে আদালত-কোর্ট কাচারির প্রয়োজনীয়তা প্রশ্নবিদ্ধ হয়। এই অভিযানের মধ্য দিয়ে শাসকদের আইনের প্রতি অশ্রদ্ধা, আদালত-বিচার ব্যবস্থার প্রতি অবজ্ঞা ও অস্বীকার করা এবং জনগণের মৌলিক-গণতান্ত্রিক অধিকার লঙ্ঘন করা প্রতিভাত হয়। 

তিনি আরও বলেন, দেশের মানুষ মাদকের ভয়াবহতায় আতঙ্কিত, দিশেহারা। যুবসমাজ নেশার করালগ্রাসে ধ্বংস হয়ে যাচ্ছে—এটা নির্মূল হোক সবাই চায়। কিন্তু সরকার যে পথে এগুচ্ছে তাতে মাদক নির্মূল হবে না। এর উৎসস্থলে যেতে হবে। প্রকৃত হোতাদের গ্রেফতার ও বিচারের আওতায় আনতে হবে।

তিনি আরও বলেন, এই ব্যবসায় হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ হচ্ছে, সাধারণ মানুষের তো এই টাকা বিনিয়োগ করার ক্ষমতা নেই। তাই প্রশ্ন ওঠে, এই বিনিয়োগকারী কারা, মুনাফাভোগী কারা? তারা তো ধরা পড়ছে না, নিরাপদে আছে। দেশ-বিদেশে ঘুরে বেড়াচ্ছে। আর চুনোপুঁটিরা খুন হচ্ছে।

সমাবেশ শেষে একটি মিছিল জাতীয় প্রেস ক্লাব ও তোপখানা রোড প্রদক্ষিণ করে বাসদ কার্যালয়ের নিচে এসে শেষ হয়।

সর্বশেষ খবর