সোমবার, ১১ জুন, ২০১৮ ০০:০০ টা

বাজেটে পুঁজিবাজার উন্নয়নে কিছুই উপস্থাপিত হয়নি : সিএসই

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ বলেছে, চলমান অর্থনীতির অগ্রযাত্রায় শেয়ারবাজারের টেকসই উন্নয়ন এবং গুণগত সম্প্রসারণের লক্ষ্যে প্রস্তাবিত বাজেটে কোনো কিছুই উপস্থাপিত হয়নি।

গতকাল রাজধানীর মতিঝিলে সিএসই বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলেনে এ মন্তব্য করা হয়। এ সময় প্রতিষ্ঠানটির এমডি সাইফুর রহমান মজুমদার বলেন, শেয়ারবাজারের ক্যাপাসিটি বিল্ডিং এবং যথাযথ সম্প্রসারণের মাধ্যমে দীর্ঘমেয়াদি পুঁজি সংগ্রহের জন্য একটি সঠিক কৌশল নির্ধারণ করা অতি জরুরি, যা শুধু শেয়ারবাজারের উন্নয়নই ত্বরান্বিত করবে না, আর্থিক খাতেও একটি টেকসই স্থিতিশীলতা আনয়ন করবে। বর্তমানে বাংলাদেশে লক্ষাধিক লিমিটেড কোম্পানি আইন অনুযায়ী নিবন্ধিত রয়েছে। এসব কোম্পানির মধ্যে কয়েক হাজার কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত করার সুযোগ রয়েছে। কিন্তু বর্তমানে শেয়ারবাজারে যে পরিমাণ কোম্পানি তালিকাভুক্ত আছে তা একান্তই নগণ্য। তিনি বলেন, বাজেটে সরকারি কোম্পানিগুলোর শেয়ারবাজারে তালিকাভুক্তকরণের জন্য সুস্পষ্ট তাগিদ ও নির্দেশনা, বহুজাতিক কোম্পানিসমূহকে শেয়ারবাজারে তালিকাভুক্তি নিশ্চিতকরণের জন্য যথাযথ আইনি সংস্কারকরণের কোনো নির্দেশনা নেই।

 বাজার স্থিতিশীল করতে এবং শেয়ারবাজার বিকাশের জন্য জাতীয়ভিক্তিক শক্তিশালী সমন্বয় কমিটি গঠন করতে হবে।

দরপতন শেয়ারবাজারে : শেয়ারবাজারে আগের সপ্তাহের শেষ কার্যদিবসের পতনের ধারা অব্যাহত ছিল চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও। গতকাল উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে হাতবদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩২৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৯ ও ১৯৫৪ পয়েন্টে। ডিএসইতে ৪০৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৪ কোটি টাকার। ডিএসইতে হাতবদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৮৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৩৯৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৫, সিএসই-৩০ সূচক ১৭২, সিএসসিএক্স ৯৬ ও সিএসআই ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৩, ১৪৮৫০, ৯৯১৬ ও ১০৯৪ পয়েন্টে। সিএসইতে হাতবদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৩৮টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। সিএসইতে আজ ৩৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৬ কোটি টাকা বেশি।

সর্বশেষ খবর