মঙ্গলবার, ১২ জুন, ২০১৮ ০০:০০ টা

ফিল্টার বিড়ির ওপর থেকে ২৫% কর প্রত্যাহার দাবি

নিজস্ব প্রতিবেদক

বিড়িকে কুটিরশিল্প হিসেবে ঘোষণা করে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে আরোপিত মূল্যস্তর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতি। বিশেষ করে ফিল্টার বিড়ির ওপর প্রস্তাবিত ২৫ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানান নেতারা।

গতকাল বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সমিতির পক্ষ থেকে উপরোক্ত দাবিসহ সরকারের প্রতি ৪টি সুনির্দিষ্ট প্রস্তাব করা হয়। বিড়ি শিল্প মালিক সমিতির সহসভাপতি ও রংপুরের গফুর বিড়ি ফ্যাক্টরির ব্যবস্থাপনা পরিচালক নাদের হোসেন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। প্রস্তাবিত জাতীয় বাজেটের প্রতিক্রিয়ায় এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে আকিজ বিড়ি ফ্যাক্টরির মহাব্যবস্থাপক ও মালিক প্রতিনিধি কাজী আনোয়ারুল ইসলাম, বিড়ি শিল্প মালিক সমিতির সমন্বয়কারী আলী সাদাত খান মজলিস, সমিতির সাংগঠনিক সম্পাদক ও ভৈরবের স্বাধীন বিড়ির ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে নাদের হোসেন বলেন, বিগত অর্থবছরের মতো বহুজাতিক কোম্পানির জন্য আলাদা বিশেষ একটি স্লাব অব্যাহত রাখতে হবে। যার ফলে দেশীয় সিগারেট ও বিড়ি শিল্প রক্ষা পাবে। বাংলাদেশে সিগারেট যত দিন থাকবে, বিড়ি শিল্প তত দিন থাকবে। বিড়ি শিল্পকেও সিগারেটের মতো ২০৪০ সাল পর্যন্ত সময় দিতে হবে। এ ছাড়াও প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর ভারতের মতো করারোপসহ শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নিতে হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিড়ির ওপর কোনো ধরনের ট্যাক্স বসাতে চাননি। একটি বিদেশি কোম্পানি (ব্রিটিশ আমেরিকান টোব্যাকো) ও জাতীয় রাজস্ব বোর্ড যোগসাজশ করে ফিল্টার বিড়িতে ২৫ শতাংশ কর বসিয়েছে। আগামী ২৯ জুন জাতীয় এই বাজেট চূড়ান্ত করার আগে এই ট্যাক্স প্রত্যাহার করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর