শুক্রবার, ১৫ জুন, ২০১৮ ০০:০০ টা
পর্যটক বরণের অপেক্ষায়

প্রস্তুত মৌলভীবাজার

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

ভ্রমণপিয়াসী মানুষ একটু অবকাশ পেলেই ছুটে যায় দিগদিগন্তে সৌন্দর্য আকর্ষণে। জন্মগতভাবেই মানুষ কৌতূহলী। তার সে কৌতূহল নতুন নতুন বিষয়ের প্রতি। প্রকৃতি ও মানুষের সৃষ্ট সৌন্দর্যের নানা নিদর্শন সে মানবীয় সত্তা দিয়ে অনুভব ও উপলব্ধি করতে চায়। বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলীয় পর্যটন বহুল চা বাগান অধ্যুষিত প্রাকৃতিক লীলাভূমি মৌলভীবাজার জেলায় অবসর সময়কে আনন্দময় করে তোলার জন্য রয়েছে অনেক দর্শনীয় স্থান। প্রকৃতির অপার সৌন্দর্যের কাছাকাছি থেকে ঈদের ছুটি উপভোগ করতে চান অনেকেই। তাইতো জেলার পর্যটন স্পটগুলো ঈদুল ফিতরের ছুটিতে পর্যটকদের হাতছানি দিয়ে ডাকছে। এখানে বিভিন্ন উপজেলায় টিলাঘেরা সবুজ চা বাগান, খাসিয়া পল্লী, এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর, দেশের সর্ববৃহৎ জলপ্রপাত মাধবকুণ্ড, কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান, ছায়া নিবিড় পরিবেশে অবস্থিত নয়নাভিরাম মাধবপুর লেক, ঝরনাধারা হামহাম জলপ্রপাত, মাগুরছড়া খাসিয়া পুঞ্জি, শিল্পকলা সমৃদ্ধ মনিপুরীসহ ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তা, শ্রীমঙ্গলের নীলকণ্ঠের সাত রঙের চা, আন্তর্জাতিক মানের হোটেল গ্র্যান্ড সুলতান, চা গবেষণা কেন্দ্র, কুলাউড়ার ঐতিহ্যবাহী নবাববাড়ি, মুরইছড়া ইকোপার্ক, গগনঠিলা, দোলন চাপা ইকোপার্ক, মৌলভীবাজার সদরের বর্ষীজোড়া ইকোপার্ক, মুন ব্যারেজসহ জেলার বিভিন্ন চা বাগান জীবনধারা ও সংস্কৃতিসহ প্রাকৃতিক সম্পদে ভরপুর এই জনপদ যে কোনো পর্যটকের মন ও দৃষ্টি কেড়ে নেবে।

যাতায়াত : ঢাকা-চট্টগ্রাম থেকে ট্রেনে শ্রীমঙ্গল ও কুলাউড়া স্টেশনে নামতে হবে। বাসে এলে শ্যামলী, রূপসী বাংলা, এনা, সাদ্দাম, রূপালী বাংলা পরিবহনে এসে শ্রীমঙ্গল, মৌলভীবাজার ও কুলাউড়া, জুড়ী, বড়লেখা উপজেলায় নামতে পারেন। এরপর সিএনজি, বাস, অটোরিকশায়, ট্যাক্সি করে পর্যটন স্পটগুলোয় যাওয়া যায়। প্রতিটি পর্যটন স্পটে পর্যটন গাইডও রয়েছে।

যেখানে থাকবেন : এখানে থাকা-খাওয়ার জন্য শ্রীমঙ্গলে ফাইভ স্টার হোটেল গ্র্যান্ড সুলতান অ্যান্ড গলফ, কুলাউড়া উপজেলায় সিআরপি রেস্ট হাউস, মৌলভীবাজার সদরের দুসাই রিসোর্ট, গগনটিলাসহ স্থানীয় সব উপজেলাতে সব শ্রেণির মানুষের জন্য অর্ধশতাধিক হোটেল, মোটেল ও রিসোর্টের ব্যবস্থা আছে।

মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল বলেন, পর্যটন স্পটে যাতে কোনো পর্যটন হয়রানির শিকার না হয় সে জন্য স্পটগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর