শুক্রবার, ১৫ জুন, ২০১৮ ০০:০০ টা

প্রস্তুত জাতীয় ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক

ঈদুুল ফিতর নামাজের জন্য প্রস্তুত রাজধানীর জাতীয় ঈদগাহ। সকাল সাড়ে ৮টা প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই ঈদ জামাতে অংশ নেবেন। এখানে লাখো মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারবেন। মহিলাদের জন্যও আলাদা নামাজ পড়ার ব্যবস্থা থাকছে। প্রবেশের জন্য রাখা হয়েছে তিনটি গেট।

নিরাপত্তার জন্য ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। কন্টোল রুম থাকছে চারটি। নিরাপত্তার চাদরে ঘিরে ফেলে হয়েছে জাতীয় ঈদগাহ ও এর আশপাশের এলাকা। নির্বিঘ্নে ঈদের নামাজ আদায়ে পুরো  ঈদগাহের চারপাশে পোশাকে ও সাদা পোশাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছে। জাতীয় ঈদগাহের পূর্বদিকে সর্বসাধারণের জন্য দৃষ্টিনন্দন গেট করা হয়েছে। পশ্চিম দিকে থাকছে ভিআইপিদের গেট। এ ছাড়া পূর্বদিকে পানির পাম্প সংলগ্ন ছোট গেট রাখা হয়েছে নারীদের জন্য। প্রত্যেকে মেটাল ডিটেক্টর এবং আর্চওয়ে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে ঈদগাহে প্রবেশ করতে হবে। পূর্ব দিকে ফুটপাথ সংলগ্ন ওজুর ব্যবস্থা করা হয়েছে। মুসল্লিদের জন্য প্যান্ডেলে ফ্যান লাগানো হচ্ছে। এ ছাড়া বৃষ্টি হলে যেন নামাজের স্থানে পানি না জমে, সে জন্য নিচু জায়গাগুলোতে মাটি ও বালু ফেলার কাজ করছেন শ্রমিকেরা। শেষ হয়েছে ঈদগাহ মাঠের সীমানা প্রাচীর ও আশপাশের গাছে রং করার কাজও। পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে আশপাশের রাস্তা ও ফুটপাথ। ময়দানের সামনের মিনারে রং লাগানো শেষ। মাঠের ঘাসও ইতিমধ্যে কেটে সমান করা হয়েছে। ঈদগাহ মাঠের ব্যবস্থাপনায় নিয়োজিত আছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নিরাপত্তার দিকটি দেখছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। স্পেশাল ব্রাঞ্চের (এসবি) কন্ট্রোল রুমও রয়েছে। পুলিশ ও র‌্যাব বলছে, জাতীয় ঈদগাহে জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু আনা যাবে না। থাকছে সিসি ক্যামেরা, ডগ স্কোয়াড, বোমা নিষ্ক্রিয়কারী দল, সোয়াত, পোশাকে ও সাদা পোশাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মুসল্লিদের জন্য প্রাথমিক চিকিৎসা সেবা, খাবার পানি, টয়লেটের ব্যবস্থা রাখা হয়েছে।

আমাদের কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, ঈদের জন্য সাজানো হয়েছে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানকে। ঈদগাহে আলোক সজ্জা, দাগ কাটা, মিম্বরে রং করা, ওজুখানা তৈরি, শৌচাগার নির্মাণ, মাইকিং ব্যবস্থাসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে ঈদগাহ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসন। ঈদ জামাতের জন্য দেশের সর্ববৃহৎ ঈদের জামায়াত শোলাকিয়া ময়দান এখন পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন তারা।

শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সম্পাদক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসউদ জানিয়েছেন, সকাল ১০ টায় ঈদজামাত শুরু হবে। ঈদের জামাতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

পুরো ঈদগাহকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী প্রায় এক সপ্তাহ আগে থেকেই ঈদগাহে মোতায়েন রাখা হয়েছে। পাশাপাশি সাদা পোশাকে পুলিশ সদস্য ছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা অবস্থান নিয়েছেন। ঈদগাহ ও এর চারপাশ নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে বলে জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা। পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ জানান, ঈদের দিন শোলাকিয়ায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এ ছাড়া মাঠের ভিতরে ও বাইরে সাদা পোশাকে পুলিশ থাকবে। থাকবে আর্চওয়ে এবং ওয়াচ টাওয়ার। প্রত্যেক মুসল্লিকে তল্লাশির মাধ্যমে মাঠে প্রবেশ করানো হবে। ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, ঈদজামাত আয়োজনের প্রস্তুতির মধ্যে এবার সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থাকে। ঈদের দিন পুলিশ ও র‌্যাবের পাশাপাশি পাঁচ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। দূরের মুসল্লিদের সুবিধার্থে দুটি বিশেষ ট্রেনেরও ব্যবস্থা রাখা হয়েছে।

আমাদের দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরে ৩য় বারের মতো নান্দনিক নির্মাণশৈলী দিয়ে দৃষ্টিনন্দন ও সৌন্দর্যমণ্ডিত বাংলাদেশের বৃহৎ দিনাজপুরের  ঈদগাহ ঐতিহাসিক গোর এ শহীদ বড় ময়দানে ঈদের জামাত আদায়ে সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছে। ঈদ-উল-ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে ঈদের দিন সকাল ৯টায়। গোর এ শহীদ বড় ময়দানে উপমহাদেশের বৃহৎ ঈদগাহ মাঠে প্রধান ঈদের জামাতে লাখ লাখ মুসল্লিরা নির্বিঘ্নে নামাজ আদায়ে নেয়া হয়েছে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা।গতকাল ঈদগাহ মাঠ পরিদর্শনকালে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, এ ঈদগাহ মাঠে গতবছর একসঙ্গে ৫ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। আশা করি এবার ৮ লাখ মুসল্লি এক সংগে নামাজ আদায় করবেন। মাঠ পরিদর্শনকালে জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আব্দুছ ছবুর বলেন, গোর এ শহীদ বড় ময়দানে আগামী ঈদ উল ফিতরের জামাত সফল ও শান্তিপূর্ণভাবে আদায়ের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পুলিশ সুপার হামিদুল আলম বলেন, দেশের বৃহৎ এ ঈদ জামাতকে ঘিরে কয়েক স্তরের কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে বিজিবি। ঈদগাহের মাঝে থাকবে ওয়াচ টাওয়ার। প্রবেশের পূর্বে মুসল্লিদের আনা যানবাহন রাখার জন্য তিনটি পয়েন্টে চেকিংএর ব্যবস্থা থাকবে। এ ঈদগাহে দৃষ্টিনন্দন ঈদগাহ মিনার এ রয়েছে ৫২টি গম্বুজ। প্রধান গম্বুজের সামনে রয়েছে মেহরাব, যেখানে ইমাম দাঁড়াবেন, তার উচ্চতা ৪৭ ফুট। এর পাশাপাশি রয়েছে ৫১টি গম্বুজ। এ ছাড়া ৫১৬ ফুট দৈর্ঘ্যের ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। ঈদগাহ মাঠের দুই ধারে করা হয়েছে ওজুর ব্যবস্থা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর